রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, ৪ অগ্রহায়ণ ১৪২৪

হাসান মাসুমের কবিতার বই “যুবকের খেরোখাতা যুব

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

হাসান মাসুমের কবিতার বই “যুবকের খেরোখাতা যুব

সোনালীনিউজ ডেস্ক

“যুবকের খেরোখাতা যুবতীকে” কবি হাসান মাসুমের প্রথম কাব্য গ্রন্থ প্রকাশিত হলো নন্দিতা প্রকাশ থেকে এবার বাংলা একাডেমি একুশের বইমেলায়।

বই-এর মনোরম প্রচ্ছদ এঁকেছেন ফজল ই মুন্তাকিম শাওন। এই বইটিতে স্থান পেয়েছে ৬৪টি কবিতা। বই-এর প্রারম্ভে যুবকের খেরোখাতা যুবতীকে শিরোনামে একটি  দীর্ঘ কবিতা রয়েছে, যা পাঠকদের মনকে আন্দোলিত করবে। কবিতাটিতে হাসান ও শারমিনের সময়কালের ভালবাসার দিনগুলি কেমন ছিল, ডাকপিয়নের অপেক্ষায় কেটে যেত কল্পনার কত দিনরাত্রি, প্রেমিক- প্রেমিকার একটু দেখা, একটু কথা, একটু স্পর্শ নিয়ে এই কবিতায় যে কাব্য খেলা রয়েছে- তা সত্যি প্রশংসার দাবিদার।

এই কবিতার সাথে কিছু কাব্য ভাবনার সংযোজন কবিতায় নতুনত্ব এনে দিয়েছে। এছাড়া হাসান ও শারমিনের কিছু পত্রযুক্ত রয়েছে, যা পাঠককে কবিতা পঠনে ভিন্ন স্বাদ এনেদেবে। ভালোবাসার কবিতার পাশাপাশি এই কাব্যগ্রন্থে স্থান পেয়েছে লেখকের আরও কিছু শব্দসমৃদ্ধ কবিতা। কবিতাগুলোতে খুব সহজ ও সাবলীলভাবে ভালোবাসা নিয়ে কবির চিন্তাশক্তির বহিঃপ্রকাশ ঘটেছে। যেখানে প্রেম, প্রকৃতি, আকাঙ্ক্ষা, কবিতা নিয়ে কাব্যভাবনা সবকিছুরই মেলবন্ধন তৈরি হয়েছে।

লেখক দীর্ঘ সময় নিয়ে খুব যত্ন করে কবিতাগুলোকে একটা ফ্রেমে বেঁধে পাঠকের কাছে উপস্থাপন করেছেন। হাসান মাসুমের ‘যুবকের খেরোখাতা যুবতীকে’ কাব্যগ্রন্থটি তিনি উৎসর্গ করেছেন বাংলাদেশের সকল যুবক-যুবতীকে- যারা জীবনে অন্তত একটিবার প্রেমে পড়েছেন বা প্রেম নিয়ে ভেবেছেন। কবিতাগুলো পড়ে যেন মনে হয় এ যেন প্রত্যেক প্রেমিক-প্রেমিকারই ভালোবাসার জীবন ছবি।

লেখকের প্রথম কাব্যগ্রন্থটির সফলতা কামনা করছি।

সোনালীনিউজ/ঢাকা/আকন