রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

হিটলারের ব্যবহৃত সেই গোপন মেশিনের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

হিটলারের ব্যবহৃত সেই গোপন মেশিনের সন্ধান

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির একনায়ক এডলফ হিটলার তার জেনারেলদের সঙ্গে অতি গোপন বার্তা আদান-প্রদানের জন্য একটি কোড মেশিন ব্যবহার করতেন। মেশিনটি মূলত একটি টেলিপ্রিন্টার। সেই টেলিপ্রিন্টারের সন্ধান মিলেছে ইংল্যান্ডে।

এরইমধ্যে টেলিপ্রিন্টারটি কিনে নিয়েছে ইংল্যান্ডের ন্যাশনাল মিউজিয়াম অফ কম্পিউটিং কর্তৃপক্ষ। টাইপরাইটারের মত দেখতে এই যন্ত্রটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান ভাষায় মেসেজ টাইপ করা হতো। পরে সেই মেসেজ পরিবর্তিত হতো গোপন সাঙ্কেতিক ভাষায় (কোড ল্যাঙ্গুয়েজ)। এভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অতি গোপনীয় তথ্য আদান প্রদান করতেন হিটলার ও তার জেনারেলরা। বহু ইতিহাসের সাক্ষী সেই লরেঞ্জ টেলিপ্রিন্টারটি এতোদিন ইংল্যান্ডের এসেক্স কাউন্টির এক নারীর কাছে ছিল।
বাগানবাড়ির গুদামঘরে অন্যান্য পুরনো যন্ত্রপাতির সঙ্গে অত্যন্ত অবহেলায় পড়ে ছিল এটি। সম্প্রতি টেলিপ্রিন্টারটি বিক্রির জন্য কেনাবেচার সাইট ইবে ডট কমে বিজ্ঞাপন দেওয়া হয়। আর ওই সাইটেই দুর্লভ কোড মেশিনটির  সন্ধান পান ইংল্যান্ডের ন্যাশনাল মিউজিয়াম অফ কম্পিউটিংয়ের স্বেচ্ছাসেবকরা। ইবেতে দেওয়া বিজ্ঞাপনে টেলিপ্রিন্টারটিকে টেলিগ্রাম মেশিন হিসেবে উল্লেখ করা হয়েছে। এর দাম চাওয়া হয়েছে সাড়ে নয় পাউন্ড। মেশিনটির গায়ে জার্মান সেনার অফিসিয়াল ওয়ারটাইম নাম্বার খোদাই করা রয়েছে।

স্বেচ্ছাসেবকরা চেষ্টা করছেন, ওই মেশিনে জার্মান ভাষায় লেখালেখি করে যুদ্ধের সময় তৈরি গোপন কোড ভেদ করতে। তবে টেলিপ্রিন্টারটির কিছু উপাদান খুঁজে পাওয়া যায়নি। এটি এখন আর সচল নেই।

ন্যাশনাল মিউজিয়ামের স্বেচ্ছাসেবক জন হোয়েটার বলেন, ‘টেলিপ্রিন্টারটিতে কিছু হারিয়ে যাওয়া যন্ত্রাংশ প্রতিস্থাপন করতে হবে। বিশেষ করে এর ড্রাইভ মোটরটি যুক্ত করতে হবে। এখন ড্রাইভ মোটর খুঁজে বের করাটাই আমাদের পরবর্তী লক্ষ্য।’ সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩