শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

হিটাচি নিয়ে আসছে মনুষ্যরূপী রোবট

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

হিটাচি নিয়ে আসছে মনুষ্যরূপী রোবট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

মনুষ্যরূপী রোবটের বাজারে সফটব্যাংক গ্রুপ কর্পোরেশন-এর 'পেপার'-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে জাপানি ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হিটাচি লিমিটেড, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

চলতি সপ্তাহে হিটাচির ইমিউ৩ (Emiew3) উন্মোচন করা হয়। কেন্দ্রীয় সফটওয়্যার নিয়ন্ত্রিত একটি নেটওয়ার্ক ক্যামেরা ব্যবহার করে এটি সহায়তাপ্রার্থী মানুষকে চিহ্নিত করবে। সিস্টেমটি এই রোবটকে দ্রুত চলতে সাহায্য করবে। এগুলো প্রতি ঘন্টায় ৩.৭ মাইল বেগে চলাচল করতে পারবে, যা সফটব্যাংকের বানানো রোবটগুলোর চেয়ে তিনগুণ বেশী।

ইমিউ৩ মানুষের সঙ্গে ইংরেজি, চীনাসহ চারটি ভাষায় কথা বলতে পারবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিমানবন্দর হাসপাতাল ও অন্যান্য জনসমাগমে মানুষকে সহায়তা করার জন্য রোবটটিকে তৈরি করা হয়েছে। এর একটি মাইক্রোফোন রয়েছে যা দিয়ে রোবটটি শব্দ ধারণ করতে পারে এবং কেন্দ্রীয় সফটওয়্যারের কাছে শব্দগুলো যাচাইয়ের জন্য পাঠায়।

প্রতিষ্ঠানটি জানায়, রোবটটির ওজন ৩৩ পাউন্ডের মতো এবং মাটিতে পড়ে গেলে এর নিজে নিজে উঠার ক্ষমতা রয়েছে।
ইমিউ৩ বাণিজ্যিকভাবে ২০১৮ সালে চালু করা হবে। রোবটটির মূল্য এখনও নির্ধারণ করা হয়নি, কিন্তু রোবটটি কেবল ব্যবসা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হবে বলে জানান হিটাচির প্রতিনিধি তোমিকো কিনোশিটা।

সফটব্যাংকের রোবটটির প্রথম বিক্রি শুরু হয় ২০১৫ সালের জুন মাসে। এটি ছিল বিশ্বের প্রথম রোবট, যা মানুষের আবেগ বুঝতে পারে। এটি মোবাইল ফোনের দোকানসহ বিভিন্ন দোকানে দোকান কর্মচারী হিসেবে কাজ করেছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩