মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৩ মাঘ ১৪২৩

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষায় নতুন পরিবর্তন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষায় নতুন পরিবর্তন

সোনালীনিউজ ডেস্ক

গ্রাহকের গোপনীয়তা রক্ষায় হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর নিয়মে বড়সড় রদবদল হয়েছে। এবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানো মেসেজটি শুধুমাত্র প্রেরক ও যাকে পাঠানো হচ্ছে, তারাই দেখতে পারবেন। এর ফলে হ্যাকারদের নজর থেকে মেসেজ টেক্সট, ছবি, ভিডিও, যে কোনও ফাইল ও ভয়েস কল ব্যবস্থাকে সুরক্ষিত রাখা যাবে।

সংস্থার ব্লগে পোস্ট করে হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠাতা জ্যান কৌওম নিজেই একথা জানিয়েছেন।

গতকাল মঙ্গলবারই এক বিবৃতি জারি করে ফেসবুকের তরফে জানানো হয়, এখন থেকে ১০ কোটি ওয়াটসঅ্যাপ ব্যবহারকারীর পাঠানো মেসেজ সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। ওয়াটসঅ্যাপের এই নয়া বদলের ফলে একমাত্র যে পাঠাচ্ছে এবং যাঁকে পাঠানো হচ্ছে, সেই মেসেজটি দেখতে পাবে। এতদিন অবধি গ্রুপ মেসেজ ও ওয়াটঅ্যাপে পাঠানো ছবি ও ভিডিও সম্পূর্ণ সুরক্ষিত ছিল না। কিন্তু নয়া পরিবর্তনের ফলে গ্রাহকের ওয়াটসঅ্যাপ মেসেজ প্রস্তুতকারক সংস্থাও দেখতে পারবেন না।

হ্যাকাররা, সাইবার অপরাধী ও অন্য কোনও জঙ্গি সংগঠনের আর সেখানে কোনও প্রবেশই থাকবে না বলেও জানায় ফেসবুক।

ফেসবুক এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল কারণ দিন কয়েক আগেই এফবিআই অ্যাপেলকে বাধ্য করে তাদের সংস্থার এক আইফোন গ্রাহকের ওয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে নজরদারি চালাতে। সঈদ ফারুখ  নামের ওই গ্রাহক ও তার স্ত্রীর বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার স্যান বার্নারডিনোর এক হলিডে পার্টিতে প্রকাশ্যে গুলি চালানোর অভিযোগ ছিল। সেই ঘটনায় ২২ জন আহত হন ও ১৪ জনের মৃত্যু হয়।

যদিও ওয়াটসঅ্যাপের এই নয়া বদল প্রসঙ্গে মুখ খোলেনি আইন দপ্তর ও এফবিআই। সূত্র: এবিপিআনন্দের।

সোনালীনিউজ/আমা

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৩ মাঘ ১৪২৩