সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

হোয়াটসঅ্যাপ সেবা বিনামূল্যে

আপডেট: ১৫ জুন ২০১৬, বুধবার ১২:০৯ পিএম

হোয়াটসঅ্যাপ সেবা বিনামূল্যে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
জনপ্রিয় মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ এবার তাদের সেবা সম্পূর্ণ বিনামূল্যে দেবে। এর আগে অ্যাপটি ব্যবহারকারীদের প্রথম বছরের পর বার্ষিক এক ডলার ফি দিতে হতো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দ্য হিন্দু।
সোমবার হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী জান কউম হোয়াটসঅ্যাপের ওপর থেকে সাবসক্রিপশন ফি তুলে নেওয়ার ঘোষণা দেন। প্রতিষ্ঠানটির নিজস্ব ব্লগে তিনি জানান, এবার থেকে আর মেসেজ ব্যবহারকারীদের কাছ থেকে বার্ষিক ফি নেওয়া হবে না। গ্রাহকদের কাছে ব্যবসায়ীরা যাতে নোটিফিকেশন পাঠাতে পারেন, সে উপায়ে অর্থ আয়ের পরিকল্পনা থেকে গ্রাহকদের জন্য হোয়াটসঅ্যাপ ফ্রি করে দেওয়া হচ্ছে।
এর আগে ২০১৪ সালে ১৯ কোটি মার্কিন ডলারের বিনিময় হোয়াটস্যাপ কিনে নেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা আনুমানিক এক কোটি।
বিনামূলে সেবা দেওয়ার কারণ হিসেবে জানা যায়, স্কাইপকে টেক্কা দেয়ার পরিকল্পনা করছে হোয়াটসঅ্যাপ। এ কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পাবেন ভিডিও কলেরও সুবিধাও পাচ্ছেন। আগে এতে কেবল কল ও চ্যাট করার সুবিধা ছিল। স্কাইপে যেভাবে ভিডিও কল করা যায়, হোয়াটসঅ্যাপেও শিগগিরই সে সুবিধা চলে আসবে।
এর আগে জানা গিয়েছিল, নতুন বছরে নতুন ফিচার হিসেবে ভিডিও কল সুবিধা আনতে কাজ করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। সম্প্রতি অনলাইনে হোয়াটসঅ্যাপের ভিডিও কলিং ফিচারটির স্ক্রিন শট ফাঁস হয়েছে। নতুন ফিচার সম্পর্কে অবশ্য আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।
প্রতিষ্ঠানটি আশা করছে, বিনামূল্যে সেবা দেওয়ায় ব্যবহারকারীর সংখ্যা বাড়বে হোয়াটসঅ্যাপের।
সোনালীনিউজ/ঢাকা

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩