মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮, ৫ অগ্রাহায়ণ ১৪২৫

হ্যারি কেন না লুকাকু কার দখলে সোনার বুট, আজ ফয়সালা

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ জুলাই ২০১৮, শনিবার ১১:৩৫ এএম

হ্যারি কেন না লুকাকু কার দখলে সোনার বুট, আজ ফয়সালা

ঢাকা : আজ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে খেলতে নামছে ইংল্যান্ড ও বেলজিয়াম। বিশ্বকাপের শুরুতে এই দু’দল একই গ্রুপে ছিল। গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-বেলজিয়াম। সেখানে ব্রিটিশদের হারিয়ে গ্রুপসেরা হয়েছিল বেলজিয়াম। সে সময় অনেকেই বলেছিলেন, কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে এড়াতেই ইংল্যান্ড ইচ্ছা করেই বেলজিয়ামের কাছে হেরেছে।

অবশ্য মাথা খাটিয়ে ব্রিটিশরা যে পথ দিয়ে ফাইনালে উঠতে চেয়েছিল সেটি অবশ্য অপেক্ষাকৃত সহজই ছিল। কিন্তু সেমিফাইনালে নাছোড় ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরুতে গোল করেও শেষ রক্ষা হয়নি। অতিরিক্ত সময়ের দেওয়া গোলে ২-১ এ ম্যাচ জিতে নিয়েছে ক্রোটরা।

বিশ্বকাপ জয়ের স্বপ্নভঙ্গ হওয়া ইংল্যান্ডের সামনে আজ তিন নম্বর হওয়ার লড়াই। যেখানে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ বেলজিয়াম। বিশ্বকাপের ‘কালো ঘোড়া’ শেষটা রাঙাতে চাইবে এটা না বললেও চলে। তবে এ ম্যাচে চোখ দু’জনের দিকে সবার নজর থাকবে। ইংল্যান্ডের অধিনায়ক হ্যারিকেন, অপরজন বেলজিয়ামের রোমেলো লুকাকু।

শনিবার সেন্ট পিটার্সবার্গে বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচে আকর্ষণের কেন্দ্রে দুই স্ট্রাইকারের সোনার বুট দখলের লড়াই। অথচ কয়েক দিন আগেও ছবিটা ছিল সম্পূর্ণ উল্টো। মনে করা হচ্ছিল, বেলজিয়াম ও ইংল্যান্ডের মধ্যে কেউ বিশ্বকাপ জিতবে। কিন্তু সেমিফাইনালে বেলজিয়ামকে হারায় ফ্রান্স। ইংল্যান্ডের স্বপ্নভঙ্গ করে লুকা মডরিচদের ক্রোয়েশিয়া।

শুক্রবার ছিল বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেসের জন্মদিন। অনুশীলন শুরুর আগে কোচকে শুভেচ্ছা জানান ফুটবলারেরা। ফ্রান্সের বিরুদ্ধে হারের যন্ত্রণা ভুলে ফের চনমনে মেজাজে এডেন হ্যাজার্ডরা। যদিও  সংবাদ সম্মেলনে বেলজিয়াম কোচ দাবি করেছেন, যে কোনও মূল্যে বিশ্বকাপের তৃতীয় স্থান দখল করতে চান। মার্তিনেস বলেছেন, ‘বিশ্বকাপে তৃতীয় স্থান নিশ্চিত করাই এই মুহূর্তে আমাদের একমাত্র লক্ষ্য।’ তবে তাঁর পাখির চোখ যে ২০২০ সালের ইউরো কাপ, স্পষ্ট করে দিয়েছেন। মার্তিনেস বলেছেন, ‘বেলজিয়ামে প্রতিশ্রুতিমান ফুটবলারের অভাব নেই। তাই এখন থেকে ইউরো কাপকেই আমি পাখির চোখ করেছি।’

কার্ড সমস্যায় ফ্রান্সের বিরুদ্ধে সেমিফাইনালে খেলতে পারেননি থমাস মুনিয়ের। শনিবার তিনি ফিরছেন। ইংল্যান্ড শিবিরে অবশ্য অস্বস্তি বাড়ছে জর্ডান হেন্ডারসন ও অ্যাশলে ইয়ংকে নিয়ে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আগের ম্যাচে ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোল করা কিয়েরান ট্রিপিয়ারের কুঁচকিতে চোট পেয়েছিলেন। ইংল্যান্ড শিবিরের খবর বেলজিয়ামের বিরুদ্ধে খেলবেন টটেনহ্যাম হটস্পার ডিফেন্ডার। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট অবশ্য বেলজিয়ামের বিরুদ্ধে প্রথম একাদশে বেশ কয়েকটা পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন। গোলকিপার জর্ডান পিকফোর্ডের জায়গায় খেলাতে পারেন জাক বাটল্যান্ডকে।

সেন্ট পিটার্সবার্গে  সংবাদ সম্মেলনে সাউথগেট স্পষ্ট করে দিয়েছেন, এই ম্যাচ নিয়ে তাঁর কোনও আগ্রহ নেই। বলেছেন, ‘বিশ্বাস করুন, এটা এমন একটা ম্যাচ, যা খেলতে কোনও দলই চায় না।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই