বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪

১৩০জন ফ্রিল্যান্সারকে কোডারসট্রাস্ট পুরস্কার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

১৩০জন ফ্রিল্যান্সারকে কোডারসট্রাস্ট পুরস্কার

১৩০ জন ফ্রিল্যান্সারকে পুরস্কৃত করল ডেনমার্ক ভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। রাজধানীর বনানীতে কোডারট্রাস্টের নিজস্ব ক্যাম্পাসে মেধাবী এই ফ্রিল্যান্সারদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন কর্তৃপক্ষরা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোডারসট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন-কায়ো ফেবিগ, কান্ট্রি ডিরেক্টর এম.এ.জি ওসমানী, গ্লোবাল আর্নিং টিমের প্রধান এডওয়ার্ড ইসিডারলুড ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্টুডেন্টস অ্যাফেয়ার্স (পরিচালক) সুমন আহমেদ সহ সংশ্লিষ্টরা।

অনুষ্ঠানে জানানো হয়, নির্বাচিত ১৩০ জন মেধাবী শিক্ষার্থী ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আয় করা শুরু করেছে। এদের মধ্যে আনিক হোসেন ও রাতুল রায়হান এক সপ্তাহে দুই হাজার ১৭৫ মার্কিন ডলার ও দুই হাজার ৯৪০ মার্কিন ডলার আয় করে শীর্ষে রয়েছে। এরপর রয়েছে ৮১০ ডলার আয় করা শাহিদা আরবী।
এই কৃতিত্বের জন্য ২৪  জনকে স্মার্টফোন এবং অন্যান্যদের বিভিন্ন পুরস্কার দেওয়া হয়েছে।

কোডারস্ট্রাস্ট কর্তৃপক্ষ বলেন, আকলিমা নামের একজন শিক্ষার্থী সে কড়াইল বস্তিতে থাকত। কম্পিউটার ও ইংরেজিতে পূর্ব অভিজ্ঞতা ছাড়াই কোডারসট্রাস্টের কোর্স সম্পন্ন করে মেয়েটি পুরোপুরি স্বাবলম্বী হয়েছে।

উল্লেখ্য, ডেনমার্ক-ভিত্তিক প্রতিষ্ঠানটি দক্ষ ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্যে দুই বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে। প্রতি ব্যাচে প্রতিষ্ঠানটি ২৫ জনকে প্রশিক্ষণ দিয়ে থাকে। বর্তমানে দুই হাজারের বেশি শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছে এবং এদের মধ্যে অধিকাংশ শিক্ষার্থী অনলাইনে আয় করা শুরু করেছে। এই পর্যন্ত কোডার্সস্ট্রাস্টের প্রায় ১৯০০০ নিবন্ধিত শিক্ষার্থী রয়েছে।

শুধু ঢাকাতে নয়, দেশব্যাপি তাদের আরো ১৪টি লার্ন অ্যান্ড আর্ন সেন্টার আছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন