শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪

৩৫ বছরের মধ্যে এমন উষ্ণ বছর কখনো আসেনি!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজডটকম
আপডেট: ২৮ জুন ২০১৭, বুধবার ০৫:৩০ পিএম

৩৫ বছরের মধ্যে এমন উষ্ণ বছর কখনো আসেনি!

ঢাকা: ২০১৫ সাল মত গত ৩৫ বছরের মধ্যে এত উষ্ণ বছর আর আসেনি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের দুটি সংস্থা। তারা বলেছেন ২০১৫ সাল ছিল বিশ্ববাসীর জন্য সবচেয়ে উষ্ণ বছর।

নাসার ব্যাখ্যা চিত্রটি এএফপির সৌজন্যে পাওয়া।২০১৫ সালে বিশ্বে উষ্ণতার রেকর্ড সৃষ্টি হয়েছে। আধুনিক সময়ে এমন উষ্ণ বছর আর দেখেনি বিশ্ববাসী। এই ঘটনায় জলবায়ু পরিবর্তনের গতিবিধি নিয়ে উদ্বেগ বাড়ছে। আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) তথ্য অনুযায়ী, ১৮৮০ সালের পর ২০১৫ সাল ছিল সবচেয়ে উষ্ণ বছর।

এনওএএ বলছে, ২০১৫ সালে বিশ্বজুড়ে জলস্থলের উপরিভাগে গড় তাপমাত্রা ছিল ১ দশমিক ৬২ ডিগ্রি ফারেনহাইট, যা গত ২০ শতকের গড় তাপমাত্রার চেয়ে বেশি ৷ তাপমাত্রার এই প্রবণতা বিশ্লেষণ করে এনওএএ বলেছে, ১৮৮০ থেকে ২০১৫ সালের মধ্যে গত বছরের তাপমাত্রা ছিল সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসাও বৈশ্বিক জলবায়ু পর্যবেক্ষণ করে। তারাও নিশ্চিত করেছে যে, সমকালীন সময়ের মধ্যে উষ্ণতার রেকর্ড গত বছর ভেঙে গেছে। নাসা বলছে, বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইড ও মনুষ্য-সৃষ্টি অন্য সব নির্গমনের বৃদ্ধি তাপমাত্রা পরিবর্তনের ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখছে।

সোনালীনিউজ/ঢাকা/মে