শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

৩৬তম ক্ষমতাধর শেখ হাসিনা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

৩৬তম ক্ষমতাধর শেখ হাসিনা

ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৩৬ নম্বর ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। অথচ গতবছর এ তালিকায় শেখ হাসিনার স্থান ছিল ৫৯ নম্বরে। সোমবার এ তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ব্যবসাভিত্তিক এ ম্যাগাজিনটি।

এতে বিশ্ব রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর ২৬ নারীর তালিকাও তুলে ধরা হয়। এ তালিকায় শেখ হাসিনার অবস্থান ১৫তম। ক্ষমতাধর নারীদের তালিকায় রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১১ জন। এর মধ্যে রানি এলিজাবেথও রয়েছেন।

ক্ষমতাধর শত নারীর তালিকার প্রথমে রয়েছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মর্কেল। দ্বিতীয় স্থানটি দখল করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রেরই ফেডারেল রিজার্ভের প্রধান জেনেট ইয়েলেন। চতুর্থ অবস্থানে আছেন প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রধান বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস।

জেনারেল মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা মেরি টেরেসা বাররা পঞ্চম এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টিনা ল্যাগার্দে আছেন ষষ্ঠ অবস্থানে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা আছেন ত্রয়োদশ অবস্থানে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩