শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭, ১২ শ্রাবণ ১৪২৪

৪০তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

৪০তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক
উদ্বোধন হলো ৪০ তম আন্তার্জাতিক কলকাতা বইমেলার। আজ সোমবার সন্ধ্যায় কলকাতার ইষ্টার্ন মেট্রোপলিটন বাইপাস সংলগ্ন মিলনমেলা প্রাঙ্গনে ঘন্টা বাজিয়ে বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও বলিভিয়ার নারী সাহিত্যিক ম্যাগেলা বাওদোইন।

এ সময় উপস্থিত ছিলেন, বিশিষ্ট কবি নীরেন্দ্র নাথ চক্রবর্তী, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়, গিল্ডের ডিরেক্টর শুধাংশু দে, দমকল মন্ত্রী জাভেদ খান, কলকাতার পুলিশ কমিশনার সুরজিৎ পুরকায়স্থ, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়সহ বিশিষ্টরা।

মেলা উদ্বোধন শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেন, কলকাতা বইমেলার ঐতিহ্যটাই অন্যরকম। অনেক লেখক-লেখিকা অপেক্ষা করে থাকেন কবে বইমেলা আসবে এবং তাদের সারা বছরের একটা লেখা এই বইমেলায় উদ্বোধন হবে।

মুখ্যমন্ত্রী আরও বলেন, আমি মনে করি বইয়ের কোন বিকল্প হয় না। যতই আমরা ইন্টারনেট দেখি না কেন, হাতে বই নিয়ে বই পড়ার যে আনন্দ, কিংবা বইয়ের পাতা খুলে দেখা, বইয়ের পাতার গন্ধ শোঁকা-এগুলি চিরদিন থাকবে। যা কোন দিন হারিয়ে যাবে না।

ছোটবেলার স্মৃতিচারণ করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, আমি যখন স্কুলের ছেলেমেয়েরা বই হাতে করে নিয়ে যায় কি সুন্দর দেখায়, সেসময় নিজেদের পুরোনো দিনটার কথা মনে পড়ে। সেই দিনগুলিকে আমরা কিছুতেই ফেলে আসতে পারি না।

আগামী ২৭ জানুয়ারী থেকে সাধারনের জন্য খুলে দেওয়া হবে এই বইমেলা প্রাঙ্গন। বইমেলা চলবে আগামী ৭ ফেব্রুয়ারী পর্যন্ত। মেলা খোলা থাকবে প্রতিদিন বেলা ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। চে গুয়েখারার সংগ্রামের অর্ধশতবর্ষ পূর্তি উপলক্ষে এবারের বইমেলার ফোকাল থিম কান্ট্রি হয়েছে বলিভিয়া। অন্যদিকে ভিয়েতনাম যুদ্ধের ৪০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ সম্মানীয় অথিতির দেশের মর্যাদা পেয়েছে ভিয়েতনাম। এছাড়াও বাংলাদেশ, গুয়েতমালা, নরওয়ে, স্পেন, চিনসহ বিভিন্ন দেশ এবারের বইমেলায় অংশ নিয়েছে।

 

সোনালীনিউজ/ঢাকা/মে

 

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue