শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

৫০০ শিক্ষার্থীকে শাহজালাল ব্যাংকের শিক্ষাবৃত্তি 

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

৫০০ শিক্ষার্থীকে শাহজালাল ব্যাংকের শিক্ষাবৃত্তি 

দেশের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে অধ্যয়নরত অসচ্ছল পরিবারের ৫০০ দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে আনুষ্ঠানিকভাবে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর করেছে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসজেআইবিএল)। 

শনিবার (২৮ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানীর অফিসার্স ক্লাবে এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মাঝে চেক হস্তান্তর করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকটি চেয়ারম্যান এ কে আজাদ। 

২০১৫ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীকে ২০ হাজার করে টাকা এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীকে ২৫ হাজার টাকা করে এককালীন বৃত্তি প্রদান করা হয়েছে। ২০০৬ সাল থেকে ধারাবাহিকভাবে প্রতিবছর এ বৃত্তি প্রদান করে আসছে শাহ্জালাল ইসলামী ব্যাংক।

অনুষ্ঠানে শাহ্জালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান স্বাগত বক্তব্য রাখেন এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও প্রাক্তন এমপি হাফিজ আহমেদ মজুমদার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা তপন চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্য মিসেস সেলিনা খালেকও বক্তব্য রাখেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক অর্থনৈতিক কর্মকান্ডের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে জনকল্যাণে যে অবদান রেখে চলছে তা অত্যন্ত মহৎ কাজ ও গৌরবের বিষয়। দরিদ্র ছাত্র ছাত্রীকে বৃত্তি প্রদান করে তাদেরকে উচ্চ শিক্ষার ক্ষেত্রে যে সুযোগ করে দেয়া হচ্ছে তা অত্যন্ত প্রশংসনীয়। 

তিনি বলেন, শিক্ষা বৃত্তি মেধাবীদের জন্য এক ধরনের প্রণোদনা এবং অনুপ্রানিত করার মাধ্যম। শিক্ষা হল জ্ঞান আহরণের সুযোগ, সেই সুযোগকে যথাযথভাবে কাজে লাগানোর জন্য মেধাবীদের আহবান জানান মন্ত্রী। 

ব্যাংকের চেয়ারম্যান এ কে আজাদ বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধিতে যথাসাধ্য অবদান রাখছে এবং সামাজিক দায়িত্ব পালনের অংশ হিসেবে বহুমূখী সমাজ কল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করছে। তরুণ মেধাবীরা তাদের সৃজনশীলতা দিয়ে দেশে-বিদেশে সুনাম অর্জন করছে। রাষ্ট্রীয়ভাবে দরিদ্র মেধাবীদের কল্যাণে শিক্ষা বৃত্তি চালু করার জন্য সরকারের প্রতি আহবান জানান। এ কে আজাদ আরো বলেন, মেধাবীদের পাশে বিত্তবানরা থাকলে এবং সহযোগিতার হাত প্রসারিত করলে, তারা নিজেদের ভাগ্য উন্নয়নের সাথে দেশের মূল্যবান জনসম্পদে পরিণত হবে, দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে।  

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব ফরমান আর চৌধুরী বলেন, কার্যক্রম শুরুর প্রাক্কাল থেকেই শাহ্জালাল ইসলামী ব্যাংক আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে চলেছে। তিনি বলেন, দেশের  দরিদ্র পরিবারে সচ্ছলতা আনায়নে শিক্ষাবৃত্তি কার্যক্রম চালু রয়েছে। এই বৃত্তি প্রদান প্রকল্প বাস্তবায়নের সাথে জড়িত সকল কর্মকর্তা-কর্মচারী ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। 

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩