রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

৬০ হাজার কর্মীর পরিবর্তে রোবটের ব্যবহার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

৬০ হাজার কর্মীর পরিবর্তে রোবটের ব্যবহার

পণ্য উৎপাদনের ক্ষেত্রে রোবটের উপর আস্থা বাড়াচ্ছে তাইওয়ানিজ চিপ নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন। ইতোমধ্যেই ফ্যাক্টরির ৬০ হাজার কর্মীর পরিবর্তে রোবটের ব্যবহার শুরু করেছে অ্যাপল এবং স্যামসাংয়ের পণ্য সরবরাহকারী এই প্রতিষ্ঠান।

কর্মক্ষেত্রে এখন প্রতিনয়তই বাড়ছে রোবটের ব্যবহার। আর কর্মহীন হচ্ছে প্রতিষ্ঠানের লাখো কর্মী। তবে, প্রযুক্তি খাতে রোবটের ব্যবহারকে সাধুবাদই জানিয়েছেন চীনের সরকারী কর্মকর্তা শু ইউলিয়ান।

ইউলিয়ান বলেন, "একটি ফ্যাক্টরি এক লাখ ১০ হাজার কর্মী কমিয়ে ৫০ হাজারে নিয়ে এসেছে। এজন্য রোবটের ভুমিকাকে ধন্যবাদ। অন্যান্য প্রতিষ্ঠানও তাদেরকে অনুসরণ করতে চাচ্ছে।"

বিবিসি জানিয়েছে, রোবটে কর্মশক্তি বাড়াতে বর্তমানে এই খাতে বিপুল পরিমাণে বিনিয়োগ করছে চীন। ফক্সকনের এই উদ্যোগ রোবট প্রযুক্তিতে চীনের প্রসারতা আরও খানিকটা বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

ফ্যাক্টরিতে রোবটের ব্যবহার নিয়ে ফক্সকনের পক্ষ থেকে বলা হয়, "এটি স্বয়ংক্রিয়, আমাদের অনেকগুলো পণ্য উৎপাদন প্রক্রিয়া আমাদের এই অপারেশনের সঙ্গে জড়িত।" তবে, রোবট যে মানুষকে দীর্ঘ সময়ের জন্য কর্মহীন করছে, সে বিষয়টি অস্বীকার করেছে ফক্সকন।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "একই কাজ বারবার করতে আগে কর্মীদের ব্যবহার করা হত, আমরা সেখানে রোবট প্রকৌশল এবং অন্যান্য উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহার করছি। আর আমাদের কর্মীদেরকে গবেষণা ও উন্নয়ন এবং প্রক্রিয়া নিয়ন্ত্রন ও মান নিয়ন্ত্রনের মত উচ্চমানের উৎপাদন প্রক্রিয়াতে কাজে লাগাচ্ছি।"

স্বয়ংক্রিয় প্রযুক্তিতে ফক্সকন চীনে বিনিয়োগ বাড়াতেই থাকবে বলেও জানানো হয়। ২০১৪ সাল থেকে চীনের গুয়াংডং প্রদেশের ডংগুয়ানে ৫০৫টি ফ্যাক্টরিতে মানুষের পরিবর্তে রোবটের ব্যবহার বাড়াতে ৪২০ কোটি ইউয়ান বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি কর্মীর সর্বনিম্ন পারিশ্রমিক বাড়িয়ে ১৫ ডলার করায়, প্রতিষ্ঠানগুলো রোবটের ব্যবহার বাড়ানোর চিন্তাভাবনা করছে বলে জানানো হয়। এ বিষয়ে ম্যাকডোনাল্ডের সাবেক প্রধান নির্বাহী এড রেনসি বলেন, "ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে, ঘন্টায় ১৫ ডলার পারিশ্রমিকের একজন অদক্ষ কর্মীর থেকে ৩৫ হাজার ডলারের রোবটিক হাত কেনাটা সস্তা।"

কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার বাড়তে থাকলে ২০২০ সালের মধ্যে মানুষের জন্য ৩৫ শতাংশ চাকুরী শঙ্কার মধ্যে থাকবে বলেও জানিয়েছে, বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩