শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

৬৪ জিবি র‍্যাম আর ৫ টেরাবাইট স্টোরেজের ল্যাপটপ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

৬৪ জিবি র‍্যাম আর ৫ টেরাবাইট স্টোরেজের ল্যাপটপ

সোনালীনিউজ ডেস্ক
বাজারের প্রচলিত শক্তিশালী ল্যাপটপগুলোও যদি আপনার চাহিদা মেটাতে না পারে, তবে ইউরোকম-এর নতুন আয়োজন নজর কাড়বে আপনার। কানাডার এই কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানটি সম্প্রতি তাদের স্কাই এক্স৯ডাব্লিউ মডেলের ল্যাপটপ বাজারে এনেছে। আর তা তোলপাড় করছে ল্যাপটপের বাজার।

স্কাই এক্স৯ডাব্লিও-কে মোবাইল ওয়ার্কস্টেশন বলে ঘোষণা করেছে নির্মাতা। ডেস্কটপের গুরুত্বপূর্ণ এবং শক্তিশালী হেন অপশন নাই যা এখানে দেওয়া হয়নি। কোয়াড-কোর ইন্টেল কোর আই৭ 'স্কাইলেক-এস' ৬৭০০কে এবং ইন্টেল জেড১৭০ এক্সপ্রেস 'স্কাইলেক' চিপসেট দেওয়া হয়েছে এতে। জিপিইউ-এর ক্ষেত্রে স্কাই এক্স৯ডাব্লিউ-এ আছে ৮জিবি এনভিডিয়া কোয়াড্রো এম৫০০০এম, ৪জিবি এনভিডিয়া কোয়াড্রো এম৩০০০এম অথবা সিঙ্গেল ২০০ডাব্লিউ ডেস্কটপ ক্লাস ৪জিবি এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৯৮০। এগুলোতে থেকে নিজের পছন্দমতো একটি নেওয়া যাবে।

মেমোরির বিষয়টাও দারুণ। র‍্যাম শুরু হয়েছে ১৬জিবি থেকে যা ডিডিআর৪ ২১৩৩ মেগাহার্জ। ইচ্ছে হলে ৬৪জিবি ডিডিআর৪ ২৬৬৬ মেগাহার্জ র‍্যাম।

১৭.৩ ইঞ্চির ৪কে পর্দা রয়েছে এতে। আরেকটি ফুল এইচডি রেজ্যুলেশনের স্ক্রিন অপশন হিসাবে রাখা হয়েছে। এতে থাকবে একটি ইউএসবি ৩.১ টাইপ-সি পোর্ট, ৫টি ইউএসবি ৩.০ পোর্ট, এক জোড়া মিনি ডিসপ্লে পোর্ট যা চারটি মনিটেরর সংযোগ ঘটাবে, একটি এইচডিএমআই আউটলেট, একটি হেডফোন, একটি মাইক্রোফোন, দুটো আরএস৪৫ পোর্ট এবং ওয়াই-ফাই সাপোর্ট। অভ্যন্তরে থাকছে ৫ টেরাবাইট স্টোরেজ।

এ ল্যাপটপের সর্বোচ্চ স্পেসিফিকেশনের দাম পড়বে ১১,৪৭৩ ডলার। এতে থাকছে ৩ বছরের ওয়ারেন্টি।

সফটওয়্যার অংশে উইন্ডোজ ১০, উইন্ডোজ ৮.১ এবং উইন্ডোজ ৭ নেওয়া যাবে। এর ওজন ৪.৮ কেজি। আকার হবে ৪২৮x৩০৮x৪৫ মিলিমিটার। সূত্র : এনডিটিভি

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩