বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, ৩ কার্তিক ১৪২৪

৭২ বছরে পা রাখলেন আহমেদ শরীফ

বাবুল হৃদয় | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ আগস্ট ২০১৭, রবিবার ০১:০৩ পিএম

৭২ বছরে পা রাখলেন আহমেদ শরীফ

ঢাকা: ৭২ বছরে পা রাখলেন জনপ্রিয় খল অভিনেতা আহমেদ শরীফ। ্আজ তার ৭১তম জন্মদিন। ১৯৪৫ সালের ১২ আগস্ট বানিয়াপাড়ায় জন্ম গ্রহন করেন তিনি। দিনটি উপলক্ষে আজ পরিবারের সঙ্গে কাঁটাবেন তিনি।

বাংলাদেশের চলচ্চিত্রে খলনায়ক চরিত্রে অভিনয় করে তিনি সুনাম কুড়িয়েছেন। অভিনয়ের স্বীকৃতি স্বরূপ তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করেছেন।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি আহমেদ শরীফ টেলিভিশনের জন্য কিছু নাটক-টেলিফিল্ম নির্মান করেন। ২০০১ সালে প্রথম নির্মাণ করেন টেলিফিল্ম ‘ক্ষণিক বসন্ত’।

২০০৩ সালে বাংলাদেশ টেলিভিশনের জন্য তিনি নির্মাণ করেন নাটক ‘ফুল ফুটে ফুল ঝরে’। দীর্ঘ আট বছর পর নাদের খানের প্রযোজনা ও রচনায় হাস্যরসাত্মক গল্পের এ নাটকের নাম ‘মাইরের ওপর ওষুধ নাই’।

বাংলা চলচ্চিত্রে জনপ্রিয় খল অভিনেতাদের মধ্যে তিনি অন্যতম, বিশেষ করে সাপুড়ে চরিত্রে তিনি ছিলেন অনবদ্য। তার অভিনীত প্রথম ছবি স্বরলিপি। এরপর নায়ক হিসেবে অভিনয় করেন বিখ্যাত ছবি 'অরুণোদয়ের অগ্নিসাক্ষী'। 'বন্দুক' ছবির মাধ্যমে প্রথম খল চরিত্রে অভিনয় করেন জনপ্রিয় এই অভিনেতা। ,এরপর নিয়মিতভাবে খল চরিত্রে অভিনয় করেছেন।

আশি ও নব্বই দশকে খল চরিত্রে তিনি বেশ আলোচিত ছিলেন। বিশেষ করে জসিমের সাথে দ্বৈরথ ভাব দর্শকরা বেশ উপভোগ করেছিলেন।

আশির দশকে আহমেদ শরিফকে অনেকে ভারতের অভিনেতা অমরেশ পুরির সাথে তুলনা করেছেন।

ক্যারিয়ারে তার উল্লেখযোগ্য ছবি হল- ক্ষতিপূরণ, মোহনা, তিনকন্যা, মহানায়ক, নাগ নাগিনীর প্রেম, শীষ নাগ, রুপসী নাগিন, রাজনন্দিনী, কেয়ামত থেকে কেয়ামত, দেনমোহর, মহেশখালীর বাঁকে, শেষ খেলা, শাস্তি, মেঘের কোলে রোদ, মিস ললিতা, চাওয়া থেকে পাওয়া, বিষে ভরা নাগিন অন্যতম।

শিল্পী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক দুই পদেই দায়িত্ব পালন করেছিলেন তিনি।

সোনালীনিউজ/বিএইচ