শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

৭ গুণী ব্যক্তিত্বকে শিল্পকলা পদক প্রদান

সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

৭ গুণী ব্যক্তিত্বকে শিল্পকলা পদক প্রদান

শিল্পকলা পদক-২০১৫ নিলেন দেশের ৭ গুণী ব্যক্তিত্ব। বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে রাজধানীর জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে আজ বৃস্পতিবার বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ওই গুণী ব্যক্তিদের হাতে পদক তুলে দেন।

পদকপ্রাপ্তরা হলো — নৃত্যকলায় সালেহা চৌধুরী, লোকসংস্কৃতিতে নাদিরা বেগম, নাট্যকলায় কাজী বোরহান উদ্দীন, যন্ত্রসঙ্গীতে সুজেয় শ্যাম, আবৃত্তিতে নিখিল সেন, চারুকলায় সৈয়দ আবুল বারক আলভী ও কণ্ঠসংগীতে মিহির কুমার নন্দী।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বক্তৃতায় বলেন, ‘আমাদের দেশের ঐতিহাস-ঐতিহ্য প্রাচীন ও বিশ্বনন্দিত। সম্ভাবনাময় এ সংস্কৃতি শুধু দেশে নয়, বিশ্বেও ছড়িয়ে দিতে হবে। এতে করে এ দেশের মানুষের রুচি অভিরুচি সম্পর্কে ভিনদেশিরা জানতে পারবে।’

দেশের ইতিহাস ও ঐতিহ্যের দিকে ফিরে তিনি আরও বলেন, ‘দেশের সকল আন্দোলন সংগ্রামে এ দেশের সংস্কৃতিকর্মীরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তাই তাদের প্রতি সম্মান দেখানো আমাদের কর্তব্য। শিল্পকলা একাডেমির এ উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।’

পদক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সংস্কৃতি সচিব আকতারী মোমতাজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

পদকপ্রাপ্তদের প্রত্যেকের হাতে এক লাখ টাকার চেক ও স্বর্ণপদক প্রদান করা হয়। এ বছর তৃতীয়বারের মতো শিল্পকলা পদক দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/মে

 

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩