বুধবার, ২৩ আগস্ট, ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪

ফেসবুকে মেয়র আনিসুল হক-এর আক্ষেপ

‌‘ডাস্টবিন ফাঁকা, বদলাবে না ঢাকা’

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৪ জানুয়ারি ২০১৭, বুধবার ১২:০৩ পিএম

‌‘ডাস্টবিন ফাঁকা, বদলাবে না ঢাকা’

পরিচ্ছন্ন ঢাকা গড়তে দুই সিটি করপোরেশনের মেয়রের আন্তরিকতার বিন্দুমাত্র ঘাটতি নেই। সম্প্রতি সারা ঢাকায় প্রধান সড়কগুলোর পাশে কয়েক হাজার বিন (ময়লা ফেলার ছোট ডাস্টবিন) বসিয়েছে দুই সিটি করপোরেশন।

ইদানিং দেখা যাচ্ছে, ঠিকমতো সেসব বিনের ব্যবহার হচ্ছে না। কোথাও কোথাও থেকে উধাও সেই বিন! আবার কোথাও দেখা যাচ্ছে, বিন আছে, তাতে ময়লা নেই। ময়লার স্তূপ তার পাশেই। বুঝাই যাচ্ছে, অসভ্য নাগরিকদের আরও সভ্য করে তুলতে হবে! নাগরিকদের এমন আচরণে ক্ষুব্ধ ঢাকার দুই মেয়র।

শনিবার (২৮ মে) দুপুর পৌনে ১২টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ফেসবুক পেজে সেই ক্ষুব্ধ প্রতিক্রিয়াই জানালেন। তিনি তার নিজস্ব আইডি ও ‌‘আমরা ঢাকা’র ফেসবুক পেজে একটি বিনের (ছোট ডাস্টবিন) ছবি শেয়ার করেন। সেখানে দেখা যাচ্ছে, একটি খালি বিন থাকা স্বত্ত্বেও ময়লা স্তূপ করে রাখা হয়েছে সেই বিনের পাশে, রাস্তায়। 

ছবি দেখে মেয়র আক্ষেপ করে তার ফেসবুক ওয়ালে লিখেছেন ‘ডাস্টবিন ফাঁকা। তবু ময়লা ফেলা হচ্ছে রাস্তায়। নাগরিক সচেতন না হলে বদলাবে না ঢাকা’।

বর্জ্য ব্যবস্থাপনার জন্য ছোট বড় ডাস্টবিন তৈরি করা, সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের নানাভাবে অনুপ্রাণিত করার পাশাপাশি মনিটরিং ও সুপারভিশনের মাধ্যমে বর্জ্য অপসারণ করার কাজ নিয়মিত চলছে। কাগজের টুকরোসহ ছোটখাট ময়লা আবর্জনা ফেলার জন্য প্রতিটি ওয়ার্ডে রাস্তার পাশে ছোট ছোট বিন বানিয়ে দেয়া হয়েছে। সেখানে মেয়রের উদ্ধতি দিয়ে লেখা হয়েছে বর্জ্যগুলো বিনে ফেললেই পরিষ্কার থাকবে আপনার শহর। 

মেয়রের ডাকে সাড়া দিয়ে কেউ কেউ বিনে ময়লা ফেলছেন। আবার ঠিক উল্টো চিত্রও রয়েছে। কোথাও কোথাও থেকে ইতোমধ্যেই বিনের বাক্স চুরি হয়ে গেছে। যা মোটেও সুখকর নয়।

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue