বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭, ১৩ বৈশাখ ১৪২৪

‘বৃদ্ধ’ লেখকের কাছে তরুণীদের রক্তচিঠি

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০১৭ ০৯:০০পিএম | আপডেট: ২৬ এপ্রিল, ২০১৭ ০৯:০০পিএম

ইসলামী ধারায় প্রেমের উপন্যাস লিখে অসম্ভব জনপ্রিয় হয়েছেন বাংলাদেশের নিভৃতচারী লেখক কাশেম বিন আবু বকর। মূলধারার কবি-সহিত্যিকদের টপকে সাধারণ পাঠকদের কাছে জনপ্রিয়তায় শীর্ষস্থান দখল করেছেন।

অমন বীজ তোমার অঢেল!

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০১৭ ০৫:৫৪পিএম | আপডেট: ২৬ এপ্রিল, ২০১৭ ০৫:৫৯পিএম

বৃক্ষ তোমার অঙ্কুরটা চেয়েছিলাম/ আমি মাটি ধারণ ক্ষমতায় পূর্ণ/ আমি অঙ্কুরোদগম ঘটাতাম/ দুটি কুঁড়ি, দুটি পাতা,একটু সবুজ একটু ছায়া/ তারপর পরিপূর্ণ রূপ

‘শিল্প-সংস্কৃতি-সৃজনশীলতা, জয় জয় জয় মানবতা’

প্রকাশিত: ২৪ এপ্রিল, ২০১৭ ১০:৪৮পিএম | আপডেট: ২৪ এপ্রিল, ২০১৭ ১০:৫৫পিএম

আগামীকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘গহর বাদশা ও বানেছাপরী’ এবং পরীক্ষণ থিয়েটার হলে নাট্যকেন্দ্র মঞ্চস্থ করবে আলফ্রেড ফারাগের ‘দ্য ট্র্যাপ’ অবলম্বনে নাটক ‘বন্দুকযুদ্ধ’ ও তৌফিক আল হাকিমের ‘দ্য ডাঙ্কি মার্কেট’ অবলম্বনে ‘গাধার হাট’। দুটি নাটকেরই রূপান্তর, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন তারিক আনাম খান।

সেই সন্ধ্যা এসেই নিয়ে গেল তাকে

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০১৭ ০৮:১৫পিএম | আপডেট: ২১ এপ্রিল, ২০১৭ ০৮:২০পিএম

লাখী আখন্দের সংগীতায়জনে করা বিখ্যাত গানের মধ্যে আরো রয়েছে, কবিতা পড়ার প্রহর এসেছে...’, ‘যেখানে সীমান্ত তোমার..’, ‘মামনিয়া..., ‘বিতৃঞ্চা জীবনে আমার...’, ‘কি করে বললে তুমি..’ ‘লিখতে পারি না কোনও গান..., ‘ভালোবেসে চলে যেও না...’ প্রভৃতি।

চলে গেলেন লাকী আখন্দ

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০১৭ ০৭:৪৬পিএম | আপডেট: ২১ এপ্রিল, ২০১৭ ০৭:৪৮পিএম

কিংবদন্তি সংগীতশিল্পী লাকী আখন্দ। শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ছটার দিকে মিডফোর্ড হাসপাতালে তার মৃত্যু হয়েছে। এর আগে দুপুরে তার শরীরের অবনতি ঘটলে তাকে দ্রুত মিটফোর্ড হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানে সন্ধ্যা সাড়ে ছটার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। (ইন্না...রাজিউন)।

ছেলেটি স্যাবোটেজ ছিল...

প্রকাশিত: ২০ এপ্রিল, ২০১৭ ০৫:৪৬পিএম | আপডেট: ২০ এপ্রিল, ২০১৭ ০৫:৫৯পিএম

পিন্টুর মায়ের ঝগড়া এখনও থামেনি, সে একের পর এক কথা বলেই যাচ্ছে আর ঘরের এটা সেটা গোছাচ্ছে। পিন্টুর বাবা চুপ করে আছে, তার এমন ভাব সে কিছু বলবে। পিন্টুর মা তার স্বামীকে উদ্দেশ্য করে বলে- তুমি গত সাতদিন ধইরা কাজে যাওনা... 

ফোকলোরের বড় বাজার বাংলাদেশ

প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০১৭ ১০:৫১পিএম | আপডেট: ১৭ এপ্রিল, ২০১৭ ১০:৫১পিএম

ভারতের প্রখ্যাত ফোকলোর বিশারদ ডক্টর অসীমানন্দ গঙ্গোপাধ্যায় বলেন, বাংলাদেশ ফোকলোরের বিশাল আধার। এদেশে রয়েছে ফোকলোরের বড় বাজার। তিনি এদেশের তরুণদের ফোকলোর চর্চায় এগিয়ে আসার আহ্বান জানান।

পরানে পড়িয়াছে টান...

প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০১৭ ০১:০৯এএম | আপডেট: ১৫ এপ্রিল, ২০১৭ ০১:৩২এএম

শুধু কি তাই? হৃদয়ের গোপনে তোলপাড় হলো। ঝলমল শহরে ঝুঁকে পড়া তারাগুলো খিলখিল করে হেসে উঠলো। জোৎস্নার বান অলক্ষ্যেই ভাসিয়ে দিয়ে গেল মিলনের সেই মধুক্ষণ। আসন্ন মধু যামিনীর মোহে শহরের উজ্জ্বল আলো চোখ বুজতে চাইলো।

মঙ্গলবার্তা নিয়ে নববর্ষে শোভাযাত্রা

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০১৭ ১১:০১এএম | আপডেট: ১৪ এপ্রিল, ২০১৭ ১১:১৯এএম

পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চতুর্থবারের মতো আয়োজন করা হয়েছে মঙ্গল শোভাযাত্রার। ক্যাম্পাসকে কেন্দ্র করে সাংস্কৃতিক বলয় তৈরি করতেই নেয়া হয় এই আয়োজন। এবারের শোভাযাত্রার মূল প্রতিকৃতি জাতীয় মাছ ইলিশ। এ ছাড়াও বাঘ, হাতি, কচ্ছপের প্রতিকৃতি দিয়ে শোভাযাত্রা সাজানো হয়েছে।

রমনার বটমূলে গানে গানে সম্প্রীতির বাণী

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০১৭ ০৪:১৭এএম | আপডেট: ১৪ এপ্রিল, ২০১৭ ০৪:২০এএম

পহেলা বৈশাখের আয়োজনে প্রধান আকর্ষণ রমনা বটমূল। প্রতি বছর অনন্য এক আয়োজনে ভরিয়ে দেয় বাঙালির নতুন বছরের প্রথম সকালটা। কেবল রমনার বটমূল কিম্বা ঢাকাবাসীর নয় এর সুরের সুরভী যেন ছড়িয়ে গেছে সবখানেই।

বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭, ১৩ বৈশাখ ১৪২৪