বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

বঙ্গবন্ধুর হাতের পরশ আমার মাথায় লেগেছে

প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০১৯ ০২:৩৪পিএম | আপডেট: ১৮ এপ্রিল, ২০১৯ ০২:৩৪পিএম

স্বাধীনতাযুদ্ধে নিজ মাতৃভূমিকে শত্রুমুক্ত করতে কাঁধে কাঁধ মিলিয়ে রণাঙ্গনে লড়ে গেছেন অনেক নারী। নিজের জীবনকে তুচ্ছ মনে করে নিজেকে নিয়োজিত করেছিলেন দেশমাতৃকার তরে।

কোন ষড়যন্ত্রই আমাদের দাবিয়ে রাখতে পারবে না

প্রকাশিত: ২৪ মার্চ, ২০১৯ ১২:৪৮পিএম | আপডেট: ২৪ মার্চ, ২০১৯ ১২:৪৮পিএম

২৪ মার্চ, ১৯৭১। অগ্নিঝরা মার্চের এই দিনে ক্ষোভে উত্তাল ঢাকাসহ সারাদেশ। একদিকে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের পরামর্শক দল প্রহসনের আলোচনা চালাচ্ছে, অন্যদিকে নির্বিচারে গণহত্যার জন্য ‘অপারেশন সার্চলাইটের’ জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে সামরিক জান্তা।

জাতীয় দিবস প্রতিরোধ

প্রকাশিত: ২৩ মার্চ, ২০১৯ ০২:১৪পিএম | আপডেট: ২৩ মার্চ, ২০১৯ ০২:১৪পিএম

একাত্তরের ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস প্রতিরোধ দিবস হিসেবে পালন করে আওয়ামী লীগ। চলতে থাকে ফলাফলবিহীন আলোচনা। বাংলাদেশের নতুন জাতীয় পতাকা উত্তোলিত হয় এদিন।

স্বাধীনতার জন্য সংগ্রামে গর্জে ওঠে বাঙালি

প্রকাশিত: ২২ মার্চ, ২০১৯ ০২:৪৫পিএম | আপডেট: ২২ মার্চ, ২০১৯ ০২:৪৫পিএম

২২ মার্চ, ১৯৭১। শহর থেকে গ্রাম পর্যন্ত স্বাধীনতার জন্য বাঙালি সংগ্রামে গর্জে ওঠে। যতই দিন গড়াচ্ছিল রাজনৈতিক সঙ্কট ততই গভীর হচ্ছিল।

চট্টগ্রামে জাহাজভর্তি অস্ত্র

প্রকাশিত: ২১ মার্চ, ২০১৯ ১২:৩৮পিএম | আপডেট: ২১ মার্চ, ২০১৯ ১২:৩৮পিএম

একাত্তরের ২১ মার্চ পলোগ্রাউন্ড ময়দানে দেওয়া ভাষণে মওলানা ভাসানী শেখ মুজিবের দাবির প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করে তা মেনে নেওয়ার জন্য ইয়াহিয়ার প্রতি আহ্বান জানান।

বিচ্ছিন্ন ঘটনায় যুদ্ধের প্রস্তুতি

প্রকাশিত: ২০ মার্চ, ২০১৯ ০১:২৮পিএম | আপডেট: ২০ মার্চ, ২০১৯ ০১:২৮পিএম

একাত্তরের ২০ মার্চ জয়দেবপুরের রাজবাড়ীতে অবস্থিত ইস্ট বেঙ্গল রেজিমেন্টের একটি ব্যাটালিয়ন তাদের হাতিয়ার ছিনিয়ে নেওয়ার ষড়যন্ত্র নস্যাৎ করে দেয়। গ্রামের পর গ্রাম থেকে মানুষ এসে প্রতিরোধ গড়ে তোলে।

মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

প্রকাশিত: ১৯ মার্চ, ২০১৯ ১১:৫১এএম | আপডেট: ১৯ মার্চ, ২০১৯ ১১:৫১এএম

মহান মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ মঙ্গলবার। ১৯৭১ সালের এই দিনে মহান স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে জয়দেবপুরের সংগ্রামী জনতা পাক-হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করেছিল।

বাঙালি জাতি আজ জেগে উঠেছে : বঙ্গবন্ধু

প্রকাশিত: ১৮ মার্চ, ২০১৯ ১২:৩৫পিএম | আপডেট: ১৮ মার্চ, ২০১৯ ১২:৩৫পিএম

১৮ মার্চ ১৯৭১, বৃহস্পতিবার। সকাল থেকে বিভিন্ন সংগঠন মিছিল সহকারে বঙ্গবন্ধুর বাসভবনের সামনে এসে প্রেসিডেন্ট ইয়াহিয়ার সঙ্গে বৈঠক থেকে বঙ্গবন্ধুকে বিরত থাকার আহ্বান জানায় এবং স্বাধীনতা সংগ্রামের ঘোষণা দাবি করে।

মুক্তিযোদ্ধাদের প্রেরণার শক্তি ‘চরমপত্র’

প্রকাশিত: ১৭ মার্চ, ২০১৯ ০১:০২পিএম | আপডেট: ১৭ মার্চ, ২০১৯ ০১:০২পিএম

‘তোমাকে দিচ্ছি চরমপত্র রক্তে লেখা; অনেক দুঃখে মথিত এ শেষ বিদ্যে  শেখা।/অগণ্য চাষী-মজুর জেগেছে শহরে গ্রামে/সবাই দিচ্ছি চরমপত্র একটি খামে :/পবিত্র এই মাটিতে তোমার মুছে গেছে ঠাঁই/ক্ষুব্ধ আকাশে বাতাসে ধ্বনিত স্বাধীনতা চাই’- এই কাব্যাংশটি কবি সুকান্ত ভট্টাচার্যের চরমপত্র  থেকে নেওয়া।

কর-খাজনা বন্ধের নির্দেশ দেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১৭ মার্চ, ২০১৯ ১১:০০এএম | আপডেট: ১৭ মার্চ, ২০১৯ ১১:০০এএম

অসহযোগ আন্দোলনের একপর্যায়ে এই দিনে বঙ্গবন্ধু জারি করেন নতুন নির্দেশ। এই নির্দেশ ঐতিহাসিক অসহযোগ আন্দোলনের ৩৫ নম্বর নির্দেশনামা হিসেবে বিবেচিত হবে বলে জানানো হয়।