সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮, ৯ বৈশাখ ১৪২৫

ঘুড়ি ও ফানুস উৎসবে মেতে উঠবে রংপুরের আকাশ

প্রকাশিত: ০৬ এপ্রিল, ২০১৮ ১২:৪৩পিএম | আপডেট: ০৬ এপ্রিল, ২০১৮ ১২:৪৩পিএম

ঘুড়ির কথা মনে হলে শৈশবের কথা মনে পড়ে। লম্বা সুতো বরাবর ওই দূর আকাশে লাল-নীল-বেগুনি রঙের ঘুড়িতে আনন্দে নেচে ওঠে কিশোরের চোখ। মূলত মাটি থেকে নিচের দিকে সুতোয় টান দিলে আর

মেহেরপুরের পিঠা উৎসব

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০৩:০৯পিএম | আপডেট: ০৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০৩:০৯পিএম

জেলার সরকারী কলেজে হয়ে গেল পিঠা উৎসব। সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে কলেজ প্রাঙ্গণে এ উৎসবের আয়োজন করে রাষ্ট্র বিজ্ঞান বিভাগ।

ভিমরুলীর ভাসমান পেয়ারা বাজার

প্রকাশিত: ১৯ জুলাই, ২০১৭ ১১:০২এএম | আপডেট: ১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০৪:৪৩পিএম

আষাঢ়, শ্রাবন ও ভাদ্র এ তিন মাস পেয়ারার মৌসূম। এসময় পাকা পেয়ারার মৌ মৌ গন্ধ নিতে এবং সবুজের সমারোহ দেখতে আসে দেশ ও বিদেশের অনেক মানুষ।

বাংলার স্বাধীনতার অগ্নিকন্যা প্রীতিলতা

প্রকাশিত: ০৫ মে, ২০১৭ ০৭:১৪পিএম | আপডেট: ০৫ মে, ২০১৭ ০৭:১৪পিএম

অন্তর্মুখী, লাজুক ও মুখচোরা স্বভাবের এই বীরকন্যার জন্ম ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে। বাবা জগবন্ধু ওয়াদ্দেদার ছিলেন চট্টগ্রাম পৌরসভা অফিসের হেড কেরানী। মাতা প্রতিভা ওয়াদ্দেদার ছিলেন গৃহিণী। পরিবারের ৬ ভাই-বোনের মধ্যে প্রীতিলতা দ্বিতীয়। আদর করে মা তাকে ‘রাণী’ ডাকতেন। আর ‘ফুলতার’ ছিলো ছদ্মনাম।

পুকুর খননে মিললো প্রাচীনকালের হাতির কঙ্কাল

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০১৭ ১২:০১পিএম | আপডেট: ২১ এপ্রিল, ২০১৭ ১২:০১পিএম

দেবহাটায় একটি পুকুর খননকালে প্রাচীনকালের পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২০ এপ্রিল) শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করেন।

ফিরিয়ে দাও ডাংগুলি-কুতকুত!

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০১৭ ০৮:১৮পিএম | আপডেট: ১৪ এপ্রিল, ২০১৭ ০৮:১৮পিএম

বাংলাদেশের গ্রামীণ খেলাধুলা প্রায় বিলুপ্তির পথে। আধুনিকতার ছোঁয়ায় ক্রমেই বিলুপ্ত হচ্ছে ঐতিহ্য লালনকারী লোকজ খেলাধুলা। তবে চিরন্তন বাঙলার খেলাগুলো সংরক্ষণ ও রক্ষণা-বেক্ষণে করে যাচ্ছে সরকারের জাতীয় ক্রীড়া পরিষদ।

ছবিতে ছবিতে বাঙলা বর্ষবরণ

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০১৭ ০৮:০৭পিএম | আপডেট: ১৫ এপ্রিল, ২০১৭ ০৮:০০পিএম

চিরন্তন বাঙলার উৎসব পহেলা বৈশাখের রঙ ছড়িয়ে পড়েছে সারা বাংলায়। বাংলা নববর্ষ-১৪২৪ কে স্বাগত জানিয়েছে বাঙালিরা। প্রকৃতির পরতে পরতে আজ নতুন সুর বেজে উঠেছে।

লোকজ গীত: জন্ম-মৃত্যু-বিয়ে বেদনার সুরে

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০১৭ ০২:৫২পিএম | আপডেট: ১৪ এপ্রিল, ২০১৭ ০৯:০১পিএম

বাঙালির ঐতিহ্যের হাজারো সংস্কৃতি, পালা-পার্বন লালন করে আসছি আমরা হাজার বছর ধরে। এই ঐতিহ্যের বিশাল এক সম্পদ গীত। যেকোনো অনুষ্ঠান কিংবা বিয়েতে মা বোনদের কণ্ঠে মধুর সুরের গীত। এর সঙ্গে তালে তালে গ্রামীণ নাচও। কালের পরিবর্তনে আমাদের জীবনের সুখ-দুঃখের এই সুরের কাব্য হারাতে বসেছে তার চিরন্তন ঐতিহ্য।

বিশ্ব ঐতিহ্যময় বাংলাদেশ

প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০১৭ ১০:৪৮পিএম | আপডেট: ১৩ এপ্রিল, ২০১৭ ১১:৪০পিএম

বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য, সম্পদ, জীবন যাপনের বৈচিত্র আর নানা ধর্মবর্ণের মানুষের অপূর্ব সমন্বয়ই বিশ্ব ঐতিহ্যের অংশ। এরপরেও এখানে রয়েছে প্রাচীন ঐতিহ্যের নিদর্শন। আছে দর্শনীয় স্থান, উচ্চভূমি থেকে নিম্নভূমি, সাগর থেকে বিস্তীর্ণ সমতলভূমি।

অর্ধশতক পরে ফের ‘আলোকের ঝর্ণাধারায়..’

প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০১৭ ১০:৩৬পিএম | আপডেট: ১৩ এপ্রিল, ২০১৭ ১১:৫৫পিএম

সত্তরের দশকে পাকিস্তানি শাসকগোষ্ঠীর নিপীড়ন ও সাংস্কৃতিক আগ্রাসনের প্রতিবাদে ১৯৬৭ সালে প্রথমবারের মতো বাংলা বর্ষবরণের অনুষ্ঠান আয়োজন শুরু করে ছায়ানট। সেই আয়োজন এখনো চলছে। তারপর থেকে বুড়িগঙ্গা ও সিন্ধু নদে পানি গড়িয়েছে অনেক।