সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪

‘মালয়েশিয়া-বাংলাদেশের চুক্তির কোনো প্রভাব পড়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

‘মালয়েশিয়া-বাংলাদেশের চুক্তির কোনো প্রভাব পড়

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি রিচার্ড রায়ত বলেছেন, মালয়েশিয়ায় বিদেশি নতুন শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত স্থগিত হলেও বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির বৈধতায় কোনো প্রভাব পড়বে না।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার অনলাইন বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার পার্লামেন্টের লবিতে মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি রিচার্ড বলেন, সমঝোতা স্মারকের মেয়াদ পাঁচ বছর। এই স্থগিতাদেশ যখন ওঠে যাবে তখনও এই চুক্তি বৈধতা হারাবে না। বিদেশি শ্রমিক নেয়ার জন্য শুধু বাংলাদেশ নয়, আরও সাতটি দেশের সঙ্গে চুক্তি সই করেছি।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, শনিবার দেশটির উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি সাংবাদিকদের জানিয়েছেন, দেশটিতে অবস্থানকারী অবৈধ বিদেশি কর্মীদের বৈধতা দেওয়ার কাজ চলছে।

তিনি আরও বলেন, যারা বিদেশি শ্রমিক নিয়োগ করতে চান, তারা দেশে থাকা অবৈধসহ বিদেশি শ্রমিকদের কাজে নিতে পারবেন। তারা (নিয়োগকর্তা) অবৈধ অভিবাসীদের পুনর্বাসনে নেয়া সমন্বিত কর্মসূচির আওতায় অনিবন্ধিত নয়, এমন শ্রমিকদেরও নিয়োগ দিতে পারবেন।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ বলেন, এ কর্মসূচির আওতায় আগামী ৩০ জুন পর্যন্ত বিদেশি শ্রমিকদের কাজে নিতে নিবন্ধনের সুযোগ দিয়েছে সরকার।

এর আগে গত শনিবার মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি জানিয়েছিল, মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে, নতুন বিদেশি শ্রমিক নেবে না তারা।


সোনালীনিউজ/ঢাকা/মে