• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘মুসলমানরা অবিচার ও বঞ্চনার শিকার’


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১২, ২০১৬, ১০:৫৬ পিএম
‘মুসলমানরা অবিচার ও বঞ্চনার শিকার’

সোনালীনিউজ ডেস্ক

বিশ্বের এক চতুর্থাংশ মুসলিম রাষ্ট্র হওয়া স্বত্ত্বেও বিশ্ব দরবারের মুসলমানদের কণ্ঠ তুলনামূলক দুর্বল। বিশ্বব্যাপী মুসলমানরা অবিচার ও বঞ্চনার শিকার। ভাতৃঘাতী কার্যক্রম ও সাম্প্রদায়িক সংঘাত মুসলমানদের ভাগ করে দুর্বল করেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে নিজেদের মধ্যে সংঘাত নিন্দুকদের সুবিধা করে দিচ্ছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

তিনি আজ মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনস (ওআইসি)-এর ১৩তম শীর্ষ সম্মেলনে নিজের বক্তব্যে এসব কথা বলেন।

ফিলিস্তিনি জনগণ ও রোহিঙ্গাদের দুর্দশার জন্য মুসলিম দেশগুলোর অনৈক্য এবং দায়িত্বহীনতাকে দায়ী করে মাহমুদ আলী বলেন, সংগঠন হিসেবে মুসলিম দেশগুলোকে নির্যাতিত ও বঞ্চিত মুসলিম জনগণের জন্য উদ্যোগ নিতে হবে। এর জন্য আমাদের ঐক্য ও ভ্রাতৃত্ব সুদৃঢ় করতে হবে।

‘ন্যায়বিচার ও শান্তির জন্য ঐক্য এবং সংহতি’ স্লোগান নিয়ে ৫৭টি মুসলিম দেশের দুই দিনব্যাপী (১২-১৩এপ্রিল) সম্মেলন অনুষ্ঠান হচ্ছে।

এ প্রসঙ্গে দ্বিতীয় ওআইসি সম্মেলনে জাতির জনক শেখ মুজিবুর রহমানের দেওয়া ভাষণে ‘মুসলিম উম্মাহর মধ্যে পারস্পরিক সৌহার্দ্য ও ঐক্য’ প্রতিষ্ঠার গুরুত্বকে স্মরণ করে মাহমুদ আলী বলেন, এবারের সম্মেলনের স্লোগানে মূলত এই বিষয়টিই উঠে এসেছে।

‘গুরুত্বপূর্ণ বৈশ্বিক ইস্যুতে পারস্পরিক অনৈক্য ভুলে শক্ত অবস্থান তৈরি সময়ের দাবি। এর জন্য ওআইসি’র পক্ষ থেকে সংঘাত নিরসনে উদ্যোগ নেওয়া প্রয়োজন। এই ক্ষেত্রে সন্ত্রাসবাদ এবং উগ্রবাদের ক্ষেত্রে জিরো টলারেন্স অবস্থানের বিকল্প নেই’ উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে থাকা সরকার ২০২১ সালে ভিশন নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আমাদের জনগণের অর্ধেক অংশকে পেছনে রেখে উন্নয়ন এগিয়ে নিতে পারি না। তাই নারীর উন্নয়নে বাংলাদেশ সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করছে।

এ সময় ওআইসি’র উদ্যোগে নারী উন্নয়নের যে কোনো বিষয়ে বাংলাদেশ তার নারী বিষয়ক সফল উদ্যোগগুলো তুলে ধরতে আগ্রহী।

মুসলিম উম্মাহর সামগ্রিক উন্নয়নে ওআইসি মূল অনুঘটকের ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/মে

 

Wordbridge School
Link copied!