• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অক্টোবরে মূল্যস্ফীতি বেড়েছে


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১০, ২০১৬, ০৮:১৫ পিএম
অক্টোবরে মূল্যস্ফীতি বেড়েছে

ঢাকা : চলতি অর্থবছরের চার মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন বেড়েছে। এ সময় বাস্তবায়ন হয়েছে ১৪ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ১১ শতাংশ। এ ছাড়া অক্টোবরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ।

বৃহস্পতিবার (১০ নভেম্বর)  শেরে বাংলানগরে এনইসি সম্মেলনকক্ষে একনেকের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আব্দুল ওয়াজেদ।

পরিকল্পনামন্ত্রী জানান, চলতি অর্থবছরের চার মাসে (জুলাই-অক্টোবর) মোট ব্যয় হয়েছে ১৬ হাজার ৭০০ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১০ হাজার ১২৪ কোটি, বৈদেশিক সহায়তা চার হাজার ৮৬১ কোটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার এক হাজার ৭৮৮ কোটি টাকা ব্যয় হয়েছে। বিপরীতে গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ১১ হাজার ৫০০ কোটি টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে ব্যয় হয় ১১ হাজার ২০০ কোটি টাকা।

তিনি বলেন, আশা করছি লক্ষ্যমাত্রা অনুযায়ীই চলতি অর্থবছরে এডিপি বাস্তবায়ন সম্ভব হবে।

আ হ ম মুস্তফা কামাল জানান, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ১০ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১৯ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, শাকসবজি, চাল, তেল, চিনি, দুধ, লবণ ইত্যাদির দাম বাড়ায় মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৬৩ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ২৭ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৩১ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৮৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ২১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক শূন্য ৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক শূন্য ৩ শতাংশ। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৪২ শতাংশ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!