• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অগ্নিপরীক্ষার মুখে শামীম ওসমান!


মেহেদী হাসান নভেম্বর ২৪, ২০১৬, ০৬:২৩ পিএম
অগ্নিপরীক্ষার মুখে শামীম ওসমান!

ঢাকা: অগ্নিপরীক্ষার মুখে পড়েছেন নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবারের সদস্য শামীম ওসমান। ‘চিরশত্রু’ ডা. সেলিনা হায়াৎ আইভীর কারণেই তাকে পড়তে হয়েছে এমন কঠিন সঙ্কটে। ‘দলের চেয়ে ব্যক্তি বড় নয়’, এ তত্ত্বটিই লাগাম টেনে দিয়েছে প্রভাবশালী এ নেতার পছন্দ-অপছন্দকে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মনোনয়ন ঠেকাতে প্রাণপণ চেষ্টা করে গেছে শামীম ওসমান। কিন্তু শেষ অবধি তা তো পারলেনই না, উপরন্ত আইভীকে জিতিয়ে দিতে এখন তাকে প্রাণপণ চেষ্টা চালাতে হবে।

এতোদিন ধরে যার বিরুদ্ধে জনগণের বিরূপ অনুভূতি জাগিয়ে গেছেন, কুতর্কে মেতেছেন, সভা-সমাবেশ-টিভি বিতর্কে বিষোদ্গার করেছেন, আজ তার পক্ষেই কথা বলতে হবে। ভোটারদের কাছে আইভীর সুন্দর ভাবমূর্তির কথা তুলে ধরতে হবে।

এদিকে, নির্বাচনে আইভী বিজয়ী হলে ক্রেডিটটা কিন্তু পুরোটাই পাবেন শামীম ওসমান। আর দুর্ঘটনাক্রমে ফল বিপর্যয়ের ঘটনা ঘটলে, তার খেসারতও দিতে হবে তাকেই। এমন মনে করছেন ক্ষমতাসীন দলের নীতি নির্ধারণী পর্যায়ের নেতারা।

তবে এবারের নাসিক নির্বাচন ঘিরে নারায়ণগঞ্জের আলোচিত, জননন্দিত ও দেশ স্বাধীনের পর আওয়ামী লীগের রাজনীতিতে সবচেয়ে প্রভাবশালী দুই নেতা তৎকালীন এমপি জননেতা প্রয়াত এ কেএম সামসুজ্জোহা ও পৌরপিতা আলী আহাম্মদ চুনকার পরিবারের বৈরি সম্পর্কের অবসান ঘটানোর চেষ্টা করা হয়।

সে লক্ষ্যেই উদ্যোগ নেয়া হয় চুনকার যোগ্যকন্যা বর্তমান মেয়র আইভীর সঙ্গে সামসুজ্জোহা পরিবারের যোগ্য ছেলে এমপি শামীম ওসমানের হাত মেলানোর। আর এ অসাধ্য সাধনের চেষ্টা করা হয় দুই পরিবারের সবচেয়ে ঘনিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য উত্তরসুরী আওয়ামী লীগ প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে।

সূত্রমতে, নাসিক নির্বাচন নিয়ে দলীয় প্রার্থী আইভীকে যেমন অনৈক্য দূর করতে কঠোর নির্দেশনা দেয়া হয়, তেমনি শামীম ওসমানকেও আইভীর পক্ষে নির্বাচনে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশ অমান্য করলে শাস্তি পেতে হবে বলেও সতর্ক করা হয়েছে। আর এ বিষয়টিই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ওসমান পরিবারের কাছে। শামীম ওসমানের কাছে যেটা অগ্নিপরীক্ষার সমান। কেননা, নির্বাচনে আইভী বিজয়ী হলে তাতে শামীম ওসমানকে যেমন করে ক্রেডিট দেয়া হবে, আবার ফল বিপর্যয় ঘটলে তার খেসারতও দিতে হবে শামীম ওসমানকেই।

দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, ‘নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আইভী। এখানে দলের কারো বিরোধিতা করার সুযোগ নেই। কেউ বিরোধিতা করলে তাকে অবশ্যই শাস্তি পেতে হবে।’

কেন্দ্রীয় নেতারা বলছেন, ‘আইভী মেয়র প্রার্থী হলেও কেন্দ্র থেকে শামীম ওসমানের গতিবিধি বেশি খেয়াল করা হচ্ছে। এটি নির্বাচন পর্যন্ত অব্যাহত থাকবে।’ তারা আরো বলেন, ‘দলীয় প্রধান শেখ হাসিনার সিদ্ধান্তের প্রতি আস্থা ও দলের প্রতি অনুগত থাকলে শামীম ওসমান তথা গোটা ওসমান পরিবার অবশ্যই আইভীর পক্ষে নির্বাচনী কাজে নেমে পড়বে। আর ব্যক্তিগত রেষারেষি আঁকড়ে থাকলে তারা আইভীর বিপক্ষে থাকবে।’ নীতিনির্ধারকরা বলছেন, ‘শামীম ওসমানকে মনে রাখতে হবে, আইভী শেখ হাসিনার প্রার্থী, নৌকার প্রার্থী।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সম্পাদকমণ্ডলীর দুই সদস্য বলেন, ‘কেন্দ্রের সর্বোচ্চ মহল থেকে দেয়া এই নির্দেশনা শামীম ওসমানের পক্ষে অমান্য করা কোনোভাবেই সম্ভব নয়। তিনি যদি অমান্য করেন, তাহলে তার রাজনৈতিক ভবিষ্যৎ হুমকির মুখে পড়বে। যা আর কখনো পুনরুদ্ধার করা সম্ভব হবে না।’ 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!