• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

অগ্রণী ব্যাংকের ডিএমডি মিজানুর রহমান বরখাস্ত


নিজস্ব প্রতিবেদক  আগস্ট ৯, ২০১৬, ০৮:২৬ পিএম
অগ্রণী ব্যাংকের ডিএমডি মিজানুর রহমান বরখাস্ত

দুদকের দায়েরকৃত মামলায় গ্রেফতার হওয়া অগ্রণী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মিজানুর রহমান খানকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত রোববার এক অফিস আদেশে অগ্রণী ব্যাংকের ডিএমডি মিজানুর রহমানকে বরখাস্তের কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে। এই আদেশের অনুলিপি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব, অর্থমন্ত্রী এবং অর্থ ও পরিকল্পনামন্ত্রীকে দেয়া হয়েছে।

এদিকে মিজানুর রহমান খানকে বরখাস্তের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সংযুক্ত করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অফিস আদেশে বলা হয়েছে, ‘যেহেতু মিজানুর রহমান খান দুদকের দায়েরকৃত মামলায় গত ৩০ জুন গ্রেফতার হয়ে বর্তমানে আটক অবস্থায় রয়েছেন, সেহেতু বাংলাদেশ সার্ভিস রুলস্, পার্ট-১ এর নোট-২ মোতাবেক ৩০ জুন থেকে তাঁকে সাময়িক বরখাস্ত করা হলো।’

বরখাস্তকালীন সময়ে মিজানুর রহমান খান খোরপোষ ভাতাসহ অন্যান্য আর্থিক সুবিধা অগ্রণী ব্যাংক থেকে পাবেন বলে আদেশে উল্লেখ করা হয়।

বাংলাদেশ ব্যাংক গত ৩০ জুন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ আবদুল হামিদকে অপসারণের পর ওই দিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ মিজানুর রহমানকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেয়। কয়েক ঘণ্টা পরই তিনি গ্রেফতার হন এবং গত বৃহস্পতিবার জামিনে বের হন।

রাজধানীর কল্যাণপুর বাসস্ট্যান্ড সংলগ্ন ৫২ শতাংশ জমির ওপর ২০ তলা ভবন তৈরির জন্য মুন গ্রুপকে ১০৮ কোটি টাকা ঋণ দেয় অগ্রণী ব্যাংক। মিজানুর রহমান খান অগ্রণী ব্যাংকের প্রিন্সিপাল শাখার মহাব্যবস্থাপক থাকাকালীন সময়ে জমির বৈধ দলিল জমা না নিয়েই এ ঋণ দেয়া হয়। এ ব্যাপারে জমির আমমোক্তার শেখ জয়নাল আবেদীনের ছেলে শেখ আবদুল গণির মামলা রয়েছে।
 
সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!