• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

অডিওমুখী হচ্ছেন শাকিলা শর্মা


বিনোদন প্রতিবেদক জুলাই ২৩, ২০১৬, ১২:২৮ পিএম
অডিওমুখী হচ্ছেন শাকিলা শর্মা

সংশয়ের বলয় ভেঙে অডিওমুখী হলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শাকিলা জাফর। সম্প্রতি তিনি দুটি অ্যালবামের কাজ সম্পন্ন করেছেন। এর মধ্যে একটি হচ্ছে- সুবীর নন্দীর সঙ্গীতায়োজনে তার ১৬তম একক ও অন্যটি নকীব খানের সঙ্গে তার দ্বৈত অ্যালবাম। তবে অ্যালবাম দুটি অডিও না অনলাইনে প্রকাশ করবেন তা নিয়ে দোটানায় ছিলেন। তা ছাড়া অডিও বাজারের অবস্থা দীর্ঘ মন্দা থাকায় তিনি সিডি আকারে অ্যালবাম প্রকাশ করতে সাহস পাচ্ছিলেন না। এখন আশার কথা হচ্ছে সম্প্রতি অডিও বাজারের অবস্থা ইতিবাচক হওয়ায় তিনি স্বস্তি ফিরে পেয়েছেন। অতঃপর তার দুটি অ্যালবাম অডিও আকারে প্রকাশ করবেন বলে শাকিলা জানিয়েছেন।

এ প্রসঙ্গে শাকিলা জাফর বলেন, একটা সময় সিদ্ধান্ত নিয়েছিলাম আর অ্যালবাম প্রকাশ করব না। কারণ দীর্ঘদিন সঙ্গীতাঙ্গনের বিশৃঙ্খল পরিবেশ দেখে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছিলাম। অনিয়ম আর পাইরেসির পাশাপাশি শিল্পীরা তাদের প্রাপ্য সম্মানি থেকে বঞ্চিত হয়েছে। তবে এখন আবার গানের অবস্থা ভালোর দিকে যাচ্ছে। তাই এখন আমি মনে করি নিজের জায়গা থেকে যতটুকু সম্ভব প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সেই কারণেই আবার অ্যালবাম প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। কিছুদিনের মধ্যে নকীব খানের সঙ্গে আলোচনা করে অ্যালবাম দুটির নাম চূড়ান্তসহ প্রকাশের নির্দিষ্ট ক্ষণ ঠিক করব।

সিডি আকারে অ্যালবামে প্রকাশের কারণ জানতে চাইলে শাকিলা জাফর বলেন, ‘সিডি আকারে অ্যালবাম প্রকাশের মধ্যে গানের একটি ঐতিহ্য থাকে। যা অনলাইনের মধ্যে কোনোভাবেই সম্ভব না। এজন্য সিদ্ধান্ত নিয়েছি, গান করা বাদ দিলেও অনলাইনে অ্যালবাম প্রকাশ করব না।

এদিকে দীর্ঘদিন ধরেই শাকিলা জাফর অডিও ইন্ড্রাস্ট্রির প্রতি আক্ষেপ প্রকাশ করে আসছেন। কারণ প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর মনগড়া নীতিতে অতিষ্ট ছিলেন তিনি। এর আগে অডিও কোম্পানিগুলো একটি অ্যালবাম প্রকাশের সম্পূর্ণ পৃষ্ঠপোষকতা করতো। তাই তারা শিল্পীদের বিন্দুমাত্র মূল্যায়নও করতেন না। সে কারণেই দীর্ঘদিন ধরে তিনি অ্যালবাম প্রকাশের বিষয়ে অনাগ্রহী ছিলেন।

এদিকে ২০১২ সালে শাকিলা জাফরের সর্বশেষ একক অ্যালবাম ‘লাবণ্যে পূর্ণপ্রাণ’ প্রকাশিত হয়েছিল। ররীন্দ্রনাথের গান নিয়ে তিনি এ অ্যালবাম প্রকাশ করেছিলেন। এর আগে তিনি ‘মিষ্টি করে দুষ্টুবল’ শিরোনামের অ্যালবাম বাজারে ছেড়েছিলেন।

দীর্ঘদিন ৪ বছর ধরে শাকিলা অডিও অঙ্গন থেকে দূরে থাকলেও নিয়মিতভাবে দেশ-বিদেশে স্টেজ শো করে যাচ্ছেন। কারণ তার অসংখ্য জনপ্রিয় গান এখনো শ্রোতাদের মুখে ফেরে।
অন্যদিকে, নাম পরির্বতন করেছেন শাকিলা জাফর। তিনি এখন শাকিলা শর্মা। সম্প্রতি শাকিলা জীবনের নতুন অধ্যায় শুরু করেছেন। বিয়ে করেছেন মুম্বাইবাসী রবি শর্মাকে। তার নামের পদবিই এখন যুক্ত হয়েছে শাকিলার সঙ্গে। তবে নামে পরিবর্তন থাকলেও কণ্ঠে পরিবর্তন নেই। এখনও আগের মতোই সুমধুর কণ্ঠে শ্রোতাদের হৃদয় নাড়িয়ে যাচ্ছেন তিনি। তারই ধারাবাহিকতায় সম্প্রতি এটিএন বাংলার ‘আজ সকালের গান’ অনুষ্ঠানে এ কণ্ঠশিল্পীকে নতুন নামে ‘পরিচয়’ করিয়ে দেয়া হয়।

বেশ কিছুদিন হলো রবি শর্মাকে বিয়ে করেছেন শাকিলা। তিন বছর আগে দুজনার পরিচয়। রবি তড়িৎপ্রকৌশলী হলেও তিনি এখন করপোরেট জগতের মানুষ। তবে তার বড় পরিচয়, তিনি একজন কবি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!