• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

অত্যাধুনিক সাবমেরিন তৈরি করলো ভারত!


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৩:১৬ পিএম
অত্যাধুনিক সাবমেরিন তৈরি করলো ভারত!

ঢাকা: বিশ্বায়নের এই যুগে যার অস্ত্রের ঝনঝনানি বেশি সেই ক্ষমতাশালী! তাইতো জনগণকে না খাইয়ে অস্ত্র তৈরি করতেও দেখা যায় অনেক দেশকে। মানুষ হয়ে মানুষকে মারার জন্য এই সব অস্ত্র তৈরি প্রতিযোগীতা চলছে সমান তালে। প্রতিবেশি দেশ ভারত এই প্রতিযোগীতা পিছিয়ে নেই। তারা এবার প্রথম নিজেরাই তৈরি করেছে আইএনএস কান্দারি নামের সাবমেরিন। গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারতীয় নৌবাহিনী হাতে কান্দারি হস্তান্তর করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ডিজেল ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিন। স্করপিন শ্রেণির। এই প্রথম ম্যাজাগন ডকস লিমিটেড-এর প্রোজেক্ট ৭৫-এর অধীনে ভারতেই, ফ্রান্সের ডিসিএনএস প্রযুক্তিতে তৈরি করা হয়। এটি একটি স্টিলথ সাবমেরিন এবং এটি এমনই প্রযুক্তিতে তৈরি যে শত্রুপক্ষও এই সাবমেরিনকে চিহ্নিত করতে পারবে না। এর ওজন ১,৫৫০ টন এবং অ্যান্টি শিপ টর্পেডো, অ্যান্টিশিপ মিসাইল লঞ্চ করার জন্য রয়েছে ছ’টি ৫৩৩ মিলিমিটার টর্পেডো টিউব।

চিন-পাকিস্তান দুই দেশের গতিবিধির ওপর কড়া নজর রাখতে এর ভূমিকা যে অনস্বীকার্য হয়ে উঠবে এমনটাই মনে করা হচ্ছে। ভারত মহাসাগরের ভয়ঙ্কর টাইগার শার্কের নাম অনুযায়ী এই সাবমেরিনের নামকরণ করা হয়েছে।

প্রসঙ্গত, দ্বিতীয় স্করপিন সাবমেরিন আইএনএস কান্দারি চলতি বছরে জানুয়ারিতে লঞ্চ করা হয়েছিল। তবে এর ডেটা লিক করে ২০১৬-এর অগস্টে এটি লঞ্চ করে দেয়া হবে বলে হুমকি দেয়া হবে। ১৯৬৭ সালের ৮ডিসেম্বর প্রথম কালভারি আসে ভারতীয় নৌসেনাবাহিনীতে। তিন দশক কাজের পরে এটি আবার ফিরিয়ে নেয়া হয়। দ্বিতীয়টি এই বছরই জানুয়ারিতে লঞ্চ করা হয়। তৃতীয় স্করপিন কারানজ টিও এই বছরের শেষের দিকে লঞ্চ করা হতে পারে বলে জানা গিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!