• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অনন্য রেকর্ড এমবাপ্পের, পেরুর বিদায়


ক্রীড়া ডেস্ক জুন ২২, ২০১৮, ০১:০৩ এএম
অনন্য রেকর্ড এমবাপ্পের, পেরুর বিদায়

ঢাকা: বয়স ১৯ বছর ১৮৩ দিন। এই বয়সেই বিশ্বকাপের মঞ্চে অনন্য এক উচ্চতায় উঠলেন ফ্রান্স স্ট্রাইকার কিলিয়েন এমবাপ্পে। ফ্রান্সের হয়ে সর্বকনিষ্ঠ গোলের দাবিদার এখন পিএসজির এই ফরোয়ার্ড। এমবাপ্পের  গোলেই বিশ্বকাপের নক আউটের টিকিট নিশ্চিত করল ফ্রান্স। পেরুকে তারা ১-০ গোলে হারিয়েছে। এই হারে বিদায় নিশ্চিত হয়ে গেল দলটির।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতলেও ফ্রান্সের পারফরম্যান্স মোটেই সন্তোষজনক ছিল না। কোচের সেই আক্ষেপ অনেকটা দূর হল একতারিনবার্গে। জিরু প্রথম একাদশে আসতেই বদলে গেল ছবিটা। দুর্দান্ত লিঙ্ক-আপ প্লে, এমবাপ্পে-জিরু-গ্রিজম্যানের ত্রিভূজ আক্রমণে বারবার বিধ্বস্ত হয়ে উঠল পেরুর রক্ষণ। এমনই এক আক্রমণ থেকে গোল তুলে নিলেন এমবাপ্পে।

খেলার ৩৪ মিনিটে গ্রিজম্যানের পাঠানো থ্রু বল, দুর্দান্ত দক্ষতায় নিয়ন্ত্রণ করেন জিরু, মাইনাস করেন এমবাপ্পের জন্য। পেরুর ডিফেন্ডারের পায়ে লেগে বল আগুয়ান গোলকিপারের মাথার ওপর দিয়ে গিয়ে পড়ে এমবাপ্পের পায়ে। ফাঁকা জালে বল ঠেলে দেন তিনি। সেই সঙ্গে বিশ্বকাপে ফ্রান্সের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার কৃতিত্ব দেখালেন এমবাপ্পে।

তবে বারবার সুযোগ তৈরি হলেও জিরু, গ্রিজম্যানরা আর গোল করতে পারেননি, সুযোগ নষ্ট হওয়ার এই প্রবণতা নক-আউটের আগে কিছুটা হলেও চিন্তায় রাখবে ফ্রান্সকে।

ফ্রান্স জিতলেও খেলা কিন্তু মোটেই একপেশে হয়নি। পেরুও বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল। প্রথমার্ধে গুরেরোর শট দুর্দান্ত দক্ষতায় বাঁচিয়ে দেন ফ্রান্সের গোলকিপার কাম অধিনায়ক হুগো লরিস। শততম আন্তর্জাতিক ম্যাচে আরও কয়েকটি কঠিন সেভ করতে হয়েছে লরিসকে। তবে ম্যাচের ৫০ মিনিটে অ্যাকুইনার শট গোলপোস্টে লেগে বাইরে না গেলে হয়ত এদিন এক পয়েন্ট নিয়েই ফিরতে হতো ফ্রান্সকে। তারপরও একাধিক সুযোগ পায় পেরু। শেষপর্যন্ত আর কোনও গোল হয়নি ম্যাচে।

এই জয়ের ফলে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে চলে গেল ফ্রান্স। সেই সঙ্গে নিশ্চিত হয়ে গেল নক আউটের টিকিট। অন্যদিকে দীর্ঘদিন বাদে বিশ্বকাপের মঞ্চে এসে হতাশা নিয়েই ফিরতে হলো পেরুকে। দুই ম্যাচেই হেরে চতুর্থ দল হিসেবে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল দক্ষিণ আমেরিকার দেশটি।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!