• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অনলাইনে ফরম পূরণ, ভোগান্তি কমেছে রাবি শিক্ষার্থীদের


রাবি প্রতিনিধি আগস্ট ১৩, ২০১৮, ০৮:৩৩ পিএম
অনলাইনে ফরম পূরণ, ভোগান্তি কমেছে রাবি শিক্ষার্থীদের

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার ফরম পূরণে ম্যানুয়াল পদ্ধতি ছেড়ে অনলাইন পদ্ধতিতে চালু হওয়ায় পূর্বের তুলনায় ভোগান্তি কমিয়ে সময় সাশ্রয়ী ও সহজলভ্য হয়েছে। ফলে সুফল মিলছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের। গতি এসেছে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের কাজে। জানাচ্ছেন অনলাইন পদ্ধতিতে আসায় সময় ও শ্রম দুইটায় লাঘব হচ্ছে তাদের। নির্ভুলভাবে ফরম পূরণ করতে পারায় খুশি শিক্ষার্থীরাও।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা গেছে, ৬ মাস আগে এ বছরের ১২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক বাবুল ইসলামের হাত ধরেই শুরু করা হয় অনলাইন পদ্ধতির ফরম পূরণের কার্যক্রম। ওই সময় থেকে ১৩ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের ১ম বর্ষ থেকে মাস্টার্স বর্ষে এই পদ্ধতি অনুসরণ করে মোট ২১৩টি পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে।

সুবিধার কথা জানিয়ে অধ্যাপক বাবুল ইসলাম বলছিলেন, ‘এমনও সময় হয়েছে পরীক্ষার আগের দিন পর্যন্ত শিক্ষার্থীদের ফরম পূরণের সময়সীমা দেওয়া থাকত। ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করায় সময় লাগত বেশি। শিক্ষার্থীদের নিজ হাতে পূরণ করতে হতো একাধিক তথ্য যাতে ভুলের সংখ্যা, কাটা ছেড়া থাকত। একই সঙ্গে অসদুপায় অবলম্বন করে পরীক্ষায় বসতে চেষ্টা করতো শিক্ষার্থীরা। অনলাইন পদ্ধতির কারণে সেই সমস্যাগুলো এখন আর পোহাতে হচ্ছে না।

তিনি আরও বলেন, ‘প্রয়োজনীয় তথ্য সার্ভারে থাকায় কোর্স টাইটেলগুলো বসালেই পূরণকৃত প্রস্তুত ফরম প্রদর্শিত হচ্ছে। এবং নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারছে শিক্ষার্থীরা। তাদের সময় বেঁচেছে, শিক্ষক কর্মকর্তাদের লাঘব হচ্ছে শ্রম। এ ছাড়া ম্যানুয়াল পদ্ধতি বাদ করে দিয়েছি আমরা।’

শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে বিষয়টির সত্যতা মিলে। সদ্য ফরম পূরণ করা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ বলছিলেন, ‘ফরম পূরণের কাজটি অল্প সময়ের মধ্যেই নির্ভুলভাবে করতে সক্ষম হয়েছি। কোনো ঝামেলা ছাড়াই আমার মতো অন্য শিক্ষার্থীরাও হাতে লিখে ফরম পূরণের থেকে রেহাই পাচ্ছেন এই পদ্ধতির কারণে। অল্প কিছু তথ্য পূরণ করলেই আমার প্রয়োজনীয় তথ্য প্রদর্শিত হচ্ছে কম্পিউটারের পর্দায়। ডাউনলোড দিয়ে প্রিন্ট করলেই কাজ শেষ। বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের এমন কাজ অবশ্যই প্রশংসার দাবি রাখে’।

এদিকে শুধু পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর নয় বিভাগ কর্তৃপক্ষেরও কাজের জটিলতা কমেছে বলে জানান বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স বিভাগের সভাপতি ড. নজরুল ইসলাম মণ্ডল।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের প্রবেশপত্র নিয়ে কর্মকর্তা বা অন্যদের দ্বারা যে হ্যারাসমেন্টের শিকার হতে হতো সেগুলো কমেছে। কমেছে বিভাগের কাজের জটিলতা।’

তবে কিছু শিক্ষার্থীর ভোগান্তি বেড়েছে দাবি করছেন অনেকে। যাদের নিজস্ব কম্পিউটার বা স্মার্টফোন সুবিধা নেই তাদের দোকানে গিয়ে লম্বা লাইন দিতে হচ্ছে। তবে ভুল হলে কাটা ছেঁড়া ছাড়াই সংশোধন করা যাচ্ছে।

ফরম পূরণ পদ্ধতি :
ফরম পূরণের জন্য বিশ্ববিদ্যালয় ওয়েব সাইট  www.ru.ac.bd ব্যবহার করতে হবে শিক্ষার্থীদের। সাইটের ( Exam controller ) পরীক্ষা নিয়ন্ত্রক শাখার  Online Form Fill Up system অংশে ক্লিক করার মাধ্যমে প্রদর্শিত হবে একটি লগ ইন বক্স। যেখানে চাওয়া হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হতে শিক্ষার্থীদের সরবরাহকৃত নিজস্ব আইডি ও পাসওয়ার্ড। আইডি পাসওয়ার্ড দিলে খুলে যাবে পাতাটি। এর পর বাম পাশে প্রদর্শিত হবে শিক্ষার্থীর তথ্য এবং ডান পাশে সবুজ বাতি দেওয়া ফরম পূরণ ক্লিক করলেই চলে আসবে ফরম। তখন প্রয়োজনীয় তথ্য সংযোগ করলেই কাজ শেষ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!