• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

অনির্দিষ্টকালের ধর্মঘটে সোনার দোকানিরা


নিজস্ব প্রতিবেদক মে ১৮, ২০১৭, ০৭:১৮ পিএম
অনির্দিষ্টকালের ধর্মঘটে সোনার দোকানিরা

ঢাকা: আপন জুয়েলার্সে শুল্ক গোয়েন্দাদের অভিযানের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলে ধর্মঘট শুরু করেছেন সোনার দোকান মালিকরা। আগামীকাল শুক্রবার হওয়ায় শনিবার থেকে দেশজুড়ে এই ধর্মঘট আহ্বান করা হয়েছে সমিতির পক্ষ থেকে।

বৃহস্পতিবার (১৮ মে) বিকেলে রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে বাংলাদেশ জুয়েলার্স সমিতির ডাকা এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বেলা দেড়টার দিকে এক অভিযানের পরেই দোকানিরা বন্ধ করে দিয়েছে তাদের ব্যবসা প্রতিষ্ঠান। এর পরেই সমিতির নেতারা বৈঠকে বসেন। বৈঠক শেষে ধর্মঘট পালনের সিদ্ধান্ত দেয় ব্যবসায়ীরা।

সমিতির হিসাবে শুধু রাজধানী ঢাকা শহরে ৭০০ গহনার দোকান রয়েছে। এর বাইরে সারাদেশে প্রায় দশ হাজার গহনার দোকান রয়েছে। ঢাকাসহ দেশের সব গহনার দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে সমিতির পক্ষ  থেকে। জুয়েলার্স সমিতির সূত্র মতে, শুধু ঢাকা শহরে অবস্থিত সোনার ব্যবসায়ীরাই সমিতির সদস্য। ঢাকার বাইরের ব্যবসায়ীরা সদস্য নয়। সেক্ষেত্রে ঢাকার বাইরের ব্যবসায়ীরা এই ঘোষণা মানবেন কি-না তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে, সমিতির পক্ষ থেকে তাদের অনুরোধ করা হয়েছে দোকান বন্ধ রাখার জন্য।

রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে ওই বৈঠক শেষে দিলীপ কুমার আগরওয়ালা বলেন, হয়রানি বন্ধ ও জুয়েলারি ব্যবসা বান্ধব আমদানি নীতিমালা করার জন্য আমাদের দাবি রয়েছে। জুয়েলার্স সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে আপন জুয়েলার্সের কোনো নাম উল্লেখ করা হয়নি। তবে বৃহস্পতিবার আমিন জুয়েলার্সে অভিযানের বিষয়টির উল্লেখ রয়েছে। এতে বলা হয়, সভায় উপস্থিত সকলে সর্বসম্মতিক্রমে জুয়েলারি দোকানে হয়রানিমূলক অভিযান ও আমিন জুয়েলার্সে অভিযানের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।

প্রসঙ্গত, জুয়েলার্স সমিতির সাবেক সাধারণ সম্পাদক দিলদারের ছেলে সাফাত আহমেদ বর্তমানে গ্রেপ্তার হয়ে রিমান্ড শেষে কারাগারে  রয়েছেন। গত ৬ মে সাফাতের বিরুদ্ধে মামলার পর তাদের ব্যবসায় অবৈধ বিষয় থাকার অভিযোগ ওঠার পর তার তদন্তে নামে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

শুল্ক গোয়েন্দাদের অভিযানে আপন জুয়েলার্সের একটি বিক্রয় কেন্দ্র সিলগালা করে দেওয়ার পাশাপাশি ১৩ মণের মতো সোনা ও হীরা আটক করার পর দিলদারকে তলব করা হয়।

সোনালীনিউজ/তালেব/এন

Wordbridge School
Link copied!