• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অনূর্ধ্ব-১৮ ফুটবল মাঠে গড়াচ্ছে বৃহস্পতিবার


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২৫, ২০১৮, ০৪:৩১ পিএম
অনূর্ধ্ব-১৮ ফুটবল মাঠে গড়াচ্ছে বৃহস্পতিবার

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় প্রিমিয়ার লিগের ১২ ক্লাব নিয়ে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট’। আগামী ২৬ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকাল ৩টা ১৫ মিনিটে অনুষ্ঠিতব্য প্রথম ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবের মুখোমুখি হবে ব্রাদার্স ইউনিয়ন। সাড়ে ৫টায় দ্বিতীয় ম্যাচে ঢাকা আবাহনীর মোকাবেলা করবে ফরাসগঞ্জ স্পোর্টিং ক্লাব।  

প্রিমিয়ার লিগের ১২টি দলের যুব দলকে চারটি গ্রুপে ভাগ করে প্রথম পর্ব রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে। পরবর্তীতে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল হবে। ১২ মে অনুষ্ঠিত হবে ফাইনাল। ওয়ালটন অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ আর রানার্সআপ দল পাবে ৩ লাখ টাকা। এছাড়া প্রত্যেকটি দল অংশগ্রহণ ফি হিসেবে ২ লাখ টাকা করে পাবে।  

টুর্নামেন্টের অধিকাংশ খেলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়াজনিত কারণে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল  স্টেডিয়ামেও কিছু ম্যাচ হতে পারে।

টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে রয়েছে ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল ক্রীড়া চক্র ও সাইফ স্পোর্টিং ক্লাব। ‘বি’ গ্রুপে রয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও টিম বিজেএমসি। ‘সি’ গ্রুপে রয়েছে চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর ‘ডি’ গ্রুপে রয়েছে ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।

বুধবার (২৬ এপ্রিল) বেলা ১টায় বাফুফে ভবনের কনফারেন্স রুমে টুর্নামেন্টের লোগো উন্মোচন করা হয়। পরে টুর্নামেন্টের সার্বিক বিষয়ে গণমাধ্যমকে বিস্তারিত অবহিত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাফুফে সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্সেদী, সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ এবং অংশগ্রহণকারী ১২টি ক্লাবের প্রধান কোচ ও ম্যানেজার।  

বাফুফের প্রশংসা করে শেখ রাসেল ক্রীড়া চক্রের কর্মকর্তা সালে জামান বলেন, দেরিতে হলেও ফাফুফে একটি ভাল টুর্নামেন্ট করতে যাচ্ছে। এরমধ্যে দিয়ে বেশ কিছু ভাল মানের ফুটবলার উঠে আসবে। এবং পাইপ লাইন সমৃদ্ধ হবে।  

মোহামেডানের কোচ রাশেদ পাপ্পু জানান, ‘আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। আমরা গত টুর্নামেন্টের চ্যাম্পিয়ন। এবারো চ্যাম্পিয়ন হতে চাই। ভালো খেলার লক্ষ্যে প্রস্তুতি নিয়েছি।’ আরামবাগের কোচ নিজাম মজুমদার বলেন,‘টার্গেট বা জাজ করা কঠিন। কারন প্রতিপক্ষ সম্পর্কে জানি না। ভালো করতে চেষ্টা করবো।’

শেখ জামালের কোচ তাজউদ্দিন আহমেদ তাজু বলেন, ‘সময় তেমন বেশি ছিল না। তবে আমরা চেষ্টা করবো চ্যাম্পিয়ন হতে। এখান থেকে যে ফুটবলারদের পাবো তাদের নিয়ে একাডেমিতে ৫ বছরের ট্রেনিং করানো হবে।’

মুক্তিযোদ্ধা কোচ দস্তগীর বলেনে, ‘টিমের প্রস্তুতি ভালো না। ৭-১০-১৫ দিনে কখনও খেলোয়াড় বের করা সম্ভব না। এখানে যারা এসেছে তারা বেশিরভাগই গরীব ঘরের সন্তান। তারা খেপ খেলে বুট কিনে। ক্লাবগুলো যদি তাদের নিয়ে দীর্ঘদিন ক্যাম্প করে তবেই ভালো ফুটবলার উঠে আসবে।’

সবচেয়ে ব্যতিক্রম সাইফ স্পোর্টিং ক্লাব। দলটির ম্যানেজার সালাউদ্দিন আহমেদ জানান, ‘আমরা ৬ মাস আগে বিকেএসপিতে প্রস্তুতি শুরু করেছি। আমরা কোন নির্দিষ্ট সংখ্যক ফুটবলার বের করার পক্ষপাতী না। প্রথমত এখান থেকে নিজেদের মূল দলের পাইপলাইন তৈরি করতে চাই। পরবর্তী লক্ষ্য দেশের জন্য ফুটবলার তৈরি করা।’

উল্লেখ্য, প্রথমবার আয়োজিত ‘এয়ারটেল অনুর্ধ-১৮ ফুটবল টুর্নামেন্ট’ নামে ১৮ বছরের ছেলেদের এই ফুটবল প্রতিযোগিতার প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড। ফাইনালে ব্রাদার্স ইউনিয়ন লিমিটেডকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় দেশের ঐতিহ্যবাহী এই ক্লাবটি।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই  

Wordbridge School
Link copied!