• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘অন্ধকার নয়, দেশে আলোকিত মানুষ চাই’


নীলফামারী প্রতিনিধি মে ২৪, ২০১৭, ১০:৫৬ পিএম
‘অন্ধকার নয়, দেশে আলোকিত মানুষ চাই’

নীলফামারী: সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘উন্নত দেশ গড়তে হলে আলোকিত মানুষ চাই।’ তিনি বলেন, যারা প্রকৃত জ্ঞানে গড়ে উঠেন তারাই হবেন আলোকিত মানুষ। আর এ ধরণের মানুষ আমাদের এখন প্রয়োজন।

বুধবার (২৪ মে) দুপুরে নীলফামারী সরকারি কলেজে অনার্স ও ডিগ্রি পাস কোর্সের (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, পরীক্ষার ফল কতটা ভালো করলাম, কি গ্রেড পেলাম, এটি নিয়ে ব্যস্ত থাকলে চলবে না। নির্দিষ্ট প্রশ্ন মুখস্থ করলেই ভালো ফল করা যায়, কিন্তু প্রকৃত জ্ঞানী হওয়া যায় না। প্রকৃত জ্ঞানী হতে হলে পাঠ্যবইয়ের পাশাপাশি অন্যান্য বইও পড়তে হবে। আর সৃজনশীলতাই মানুষকে জ্ঞানী করে তোলে।

শিক্ষক ও অভিভাকদের উদ্দেশে তিনি বলেন, প্রত্যেক মানুষের মধ্যে সৃজনশীলতা আছে, সেটিকে কাজে লাগানোর সুযোগ করে দিতে হবে। মুখস্থ করে তথ্য সংগ্রহ করা যায়, কিন্তু জ্ঞান অর্জন করা যায় না। লেখাপড়া নির্ভর করে যিনি শেখাচ্ছেন আর যিনি শিখছেন, তার উপর।

মাদক ও জঙ্গিবাদ বিষয়ে আসাদুজ্জামান নূর বলেন, মাদক এবং জঙ্গিবাদ এটি মস্তিষ্কের ব্যাপার। যা পুলিশ দিয়ে নিয়ন্ত্রণ সম্ভব নয়। সন্তানদের প্রকৃত শিক্ষিত করতে পারলে মাদক গ্রহণ ও জঙ্গিবাদে যাবে কেন?

অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আহমেদ হোসেন, পুলিশ সুপার মো. জাকির হোসেন খান, নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মুজিবুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, শিক্ষক ওবায়দুল আনোয়ার, নীলফামারী জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল ইসলাম শাহ আপেল, সম্পাদক মাসুদ সরকার, শিক্ষার্থী আনিকা নাওয়ার, নার্গিস পারভিন, দিনবন্ধু রায় প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিদের কলেজের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!