• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘অন্বেষা স্কুল’ কর্তৃপক্ষের ক্ষমা প্রার্থনা


ময়মনসিংহ প্রতিনিধি জানুয়ারি ২৮, ২০১৭, ০২:২৫ পিএম
‘অন্বেষা স্কুল’ কর্তৃপক্ষের ক্ষমা প্রার্থনা

ময়মনসিংহ : স্বাধীনতাবিরোধী মোনেম খানকে ‘শহীদ’ আখ্যাসহ বিভিন্ন জাতীয় দিবস পালন না করার অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে ক্ষমা চেয়েছেন অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। বুধবার (২৫ জানুয়ারি) ক্ষমা প্রার্থনা করে বন্ধ ঘোষণার আদেশ প্রত্যাহার চেয়ে ময়মনসিংহ জেলা প্রশাসনের মাধ্যমে শিক্ষাসচিব বরাবরে লিখিত আবেদন করেছেন অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাসরিন মোনেম খান। এর আগে শনিবার (২২ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বন্ধ করে দেয় জেলা প্রশাসন।

স্কুল কর্তৃপক্ষের আবেদনে বলা হয়েছে, ‘অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ শুরু থেকেই সব জাতীয় দিবস ও রাষ্ট্রঘোষিত বিভিন্ন দিবস, কর্মসূচি যথাযথভাবে পালন করে আসছে। রাষ্ট্রীয় বিধি-বিধান মানতে স্কুল কর্তৃপক্ষ বদ্ধপরিকর। ‘চাঁদতারা’ খচিত মনোগ্রাম ব্যবহার এবং আবদুল মোনেম খানকে ‘শহীদ’ আখ্যা দেয়ার কারণে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান দুঃখ পেয়ে থাকলে তার জন্য স্কুল কর্তৃপক্ষ দুঃখিত ও ক্ষমাপ্রার্থী। স্কুল কর্তৃপক্ষ রাষ্ট্রীয় সব ধরনের বিধি-বিধান মানার অঙ্গীকার করছে। 

এর আগে বুধবার (২৫ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং মোনেম খানের মেয়ে নাসরিন মোনেম খানসহ ৩০ সদস্যের একটি শিক্ষক প্রতিনিধিদল নিয়ে জেলা প্রশাসকের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় বরাবর আবেদনপত্র দেন। 

এ বিষয়ে প্রতিবেদককে অধ্যক্ষ নাসরিন মোনেম খান বলেন, আপত্তিকর বিষয়টি পূর্বে আমাদের অবহিত করা হয়নি। কোনো প্রকার ঘোষণা ছাড়াই স্কুলটি বন্ধ করে দেয়ায় প্রায় ২০০ শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির মুখে পড়েছে। আমরা শিক্ষার্থী ও প্রতিষ্ঠানকে গুরুত্ব দিয়ে আপত্তিকর বিষয় সংশোধন করেছি। 

এদিকে, অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ ফের চালুর দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন অভিভাবকরা। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক মো. খলিলুর রহমানের কাছে স্মারকলিপি দেন তাঁরা। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ (শিক্ষা ও আইটিসি), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোহসিন উদ্দিন উপস্থিত ছিলেন। 

স্মারকলিপিতে অভিভাবকরা উল্লেখ করেন, অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ ময়মনসিংহ শহরের একমাত্র ইংলিশ মিডিয়াম শিক্ষাপ্রতিষ্ঠান। বিকল্প কোনো শিক্ষাপ্রতিষ্ঠান শহরে এবং এর পাশে না থাকায় দুই শতাধিক ছাত্রছাত্রীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক মো. খলিলুর রহমান প্রতিবেদককে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে স্কুলটি বন্ধ ঘোষণা করা হয়েছে। এখন এ বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত। আমি তাঁদের আবেদন মন্ত্রণালয়ে পাঠাব। কর্তৃপক্ষই স্কুলটির ব্যাপারে সিদ্ধান্ত নিবেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!