• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

অপরাধীদের জন্য র‌্যাবের ‘ক্রিমিনাল অ্যাপস’


বিশেষ প্রতিনিধি জুলাই ১১, ২০১৬, ০৭:২৫ পিএম
অপরাধীদের জন্য র‌্যাবের ‘ক্রিমিনাল অ্যাপস’

সাধারণের কাছ থেকে অপরাধীদের তথ্য জানতে বিশেষ একটি মোবাইল অ্যাপস অবমুক্ত করেছে পুলিশের বিশেষায়িত বাহিনী র‌্যাব। এই অ্যাপসের মাধ্যমে যে কোনও জঙ্গি বা সন্ত্রাসী হামলা, অপরাধীদের তথ্য, তাদের অবস্থান সহজেই জানা যাবে।

সোমবার (১১ জুলাই) উত্তরায় র‌্যাব সদর দফতরে ‘রিপোর্ট টু র‌্যাব’ নামে এই অ্যাপসটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

এ সময় র‌্যাব মহাপরিচালক সাংবাদিকদের বলেন, এ অ্যাপসের মাধ্যমে যেকোনো অপরাধের তথ্য এবং অপরাধীদের অবস্থান জানা যাবে সহজেই। এই অ্যাপসটি ব্যবহার করে যে কেউ র‌্যাবকে সংশ্লিষ্ট এলাকায় সংঘটিত আগাম অপরাধ ও অপরাধী সম্পর্কে তথ্য দিতে পারবেন। এটি অপরাধ দমনে কার্যকরী ভূমিকা রাখবে বলেও বিশ্বাস র‌্যাব মহাপরিচলকের।

র‌্যাব জানায়, অ্যাপসটির মাধ্যমে জনগণ বিভিন্ন অপরাধ ও এ সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী ও স্থিরচিত্র কিংবা ভিডিওচিত্র র‌্যাবকে পাঠাতে পারবেন। সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোঁজ ব্যক্তির তথ্যাবলী, সোস্যাল মিডিয়াওয়াচ, খুন, ডাকাতি, মাদক, অপহরণ ইত্যাদি বিষয়ে তথ্য ও ছবি র‌্যাব জানানো যাবে। পরে র‌্যাব এসব তথ্যাবলী যাচাই ও তদন্ত সাপেক্ষে পরর্বতী আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে।

‘রিপোর্ট টু র‌্যাব’ (Report 2 RAB) অ্যাপসটি ব্যবহার করতে র‌্যাবের অফসিয়াল ওয়বেসাইট www.rab.gov.bd থেকে ডাউনলোড করে মোবাইলে ইনস্টল করতে হবে।

এছাড়া গুগল প্লে-স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে মোবাইলে ইনস্টল করা যাবে। এর পর সহজেই তা ব্যবহার করে তথ্য পাঠাতে পারবেন যে কেউ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!