• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
অস্ট্রেলিয়াকে সাহস যোগাচ্ছেন ডিকাসন

অপেক্ষা এবার অস্ট্রেলিয়ার


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৫, ২০১৬, ০২:৪১ পিএম
অপেক্ষা এবার অস্ট্রেলিয়ার

ইংল্যান্ড দলের বাংলাদেশ সফরেই শুধু কড়া দৃষ্টি রাখেনি বাংলাদেশের নিরাপত্তা বাহিনী। চলমান বিপিএলও থাকছে তাদের কড়া নজরদারি। কোন অবস্থায় যেন ক্রিকেটারদের নিরাপত্তা বিঘ্নিত না হয় সে দিকে বিশেষ নজর দেয়ার সিদ্ধান্ত অনেক আগের। নিরাপত্তা নিয়ে যেন নতুন করে সমস্যায় আর পড়তে না হয়। 

এছাড়া আগামী বছর বাংলাদেশে আসার কথা টিম অস্ট্রেলিয়ার। ইতিমধ্যে তাদের প্রতিনিধি দল সফর করে গেছেন বাংলাদেশ। ইংল্যান্ডের চেয়েও দেশটির ক্রিকেট বোর্ড অত্যন্ত খুটখুটে। নাক চিটে এই দেশটিতে ওয়ান ডে বিশ্বকাপের আগে সন্ত্রাসী হামলা হলেও তা নিয়ে কোন মাথা ব্যাথা নেই। কিন্তু বাংলাদেশের তারা সন্ত্রাসী হামলার আশঙ্কায় যুব বিশ্বকাপে দলই পাঠায়নি। তাই আগামী বছর বাংলাদেশ সফর করবে কিনা অস্ট্রেলিয়া, তা শঙ্কা এখনো কাটেনি। তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রতিটি পদক্ষেপে বেশ সতর্ক। যার ফলে বিপিএলের চতুর্থ আসরের উদ্বোধনে বাড়তি কোন ঝুকি নেয়া হয়নি। অনেকটা সাদা-মাটা ভাবেই বিপিএলের চতুর্থ আসরের উদ্বোধন অনুষ্ঠিত হয়। 

ইংল্যান্ড দলের বিপক্ষে সুন্দর একটি সিরিজ সমাপ্তির পর বিসিবি তাকিয়ে আছে অস্ট্রেলিয়ার দিকে। কিন্তু প্রশ্ন হচ্ছে অস্ট্রেলিয়া আসবে তো? অস্ট্রেলিয়া সফরের অবশ্য এখনো ঢের বাকি। তবে প্রশ্নটা উঠছে। কুক-রুটদের এই সিরিজটা বাংলাদেশের জন্য শুধু ক্রিকেট নয়, ক্রিকেটের বাইরের অনেক বিষয়ের কারণেও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল। গত জুলাইয়ে গুলশানে সন্ত্রাসী হামলার কারণে সিরিজটা যে না হওয়ার শঙ্কাই বেশি ছিল। তবে সব শঙ্কাকে পেছনে ঠেলে দিয়ে বেশ ভালোভাবেই চলেছে মাঠের ক্রিকেট। বাংলাদেশের নিরাপত্তা ও আতিথেয়তায় ভীষণই সন্তুষ্ট হয়ে যাওয়ার আগে বড় একটা ধন্যবাদও দিয়ে গেছে ইংলিশরা।

আগামী বছরের আগস্টে আসার কথা অস্ট্রেলিয়ার। গত বছরের অক্টোবরে এই সিরিজ হওয়ার কথা ছিল। তবে অস্ট্রেলিয়াকে এখনই অভয় দিচ্ছেন রেগ ডিকাসন। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নিরাপত্তা কর্মকর্তার প্রতিবেদনই বাংলাদেশে আসতে সাহস জুগিয়েছে কুকদের। বাংলাদেশের নিরাপত্তা পরিকল্পনায় পুরোপুরি আস্থা পেয়েই ডিকাসন ইংল্যান্ডের খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছিলেন। এবার তিনি অভয় দিচ্ছেন অস্ট্রেলিয়াকেও। সবচেয়ে বড় কথা, ডিকাসন নিজে কিন্তু একজন অস্ট্রেলীয়। মেলবোর্নে কাজ করেছেন পুলিশকর্তা হিসেবে।

ইংল্যান্ড সিরিজ চলার সময়ই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নিরাপত্তা উপদেষ্টা শন ক্যারল বাংলাদেশে এসে নিরাপত্তার সব আয়োজন নিজের চোখে দেখে গিয়েছিলেন। সেটি দেখেই ডিকাসনের মন্তব্য, ‘ওরা (ইংল্যান্ড সিরিজের সময়) বাংলাদেশে এসেছে, আমাদের কেমন নিরাপত্তা দেওয়া হয়েছে সেটা দেখেও গেছে। আমি ২০ বছর ধরে নিরাপত্তা নিয়ে কাজ করছি, সম্ভবত এই নিরাপত্তা পরিকল্পনাটাই ছিল সবচেয়ে সেরা, পুঙ্খানুপুঙ্খ।’

নিজের দেশকে বাংলাদেশে আসতে দেখতে চান ডিকাসন। যদিও সিদ্ধান্ত নেওয়ার ভারটা সিএর ওপরই ছেড়ে দিলেন, ‘এখানকার নিরাপত্তা ব্যবস্থার চেয়ে ভালো কিছু করা কঠিন। তবে ওরা (অস্ট্রেলিয়া) আসবে কি আসবে না, সেটি তো ওদের হয়ে আমি বলে দিতে পারি না। গত কয়েক দিনে শন ক্যারল আমার সঙ্গে কয়েকবার কথা বলেছেন, আমি তাঁকে আমাদের এখানকার অভিজ্ঞতা জানিয়েছি। ওরাও ইতিবাচকই আছে।’ এখন অস্ট্রেলিয়ার সিদ্ধান্তের অপেক্ষা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!