• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অবশেষে গ্রেপ্তার ভারতের সেই বিচারপতি


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৩, ২০১৭, ০৫:৫৭ এএম
অবশেষে গ্রেপ্তার ভারতের সেই বিচারপতি

ঢাকা: কলকাতা হাইকোর্টের সাবেক বিচারক সি এস কারনানের ৪৩ দিনের পলাতক জীবন গ্রেফতারের মধ্য দিয়ে শেষ হয়েছে। এসময় পশ্চিম বঙ্গের একদল পুলিশ তাকে শেষ পর্যন্ত ট্র্যাক করতে সক্ষম হয় এবং কোয়েম্বাটোরের উপকণ্ঠে একটি বাড়ি থেকে তাকে গ্রেফতার করে। পরে তাকে মধ্যরাতের একটি ফ্লাইটে চেন্নাই এ নিয়ে আসা হয়।

সুপ্রিম কোর্ট আদালত অবমাননার জন্য তাকে ছয় মাসের কারাদণ্ড দিলে কারনান গত ৯ মে আত্মগোপনে চলে যান। নিয়মিত তার অবস্থান, সিম কার্ড এবং মোবাইল ফোন পরিবর্তন করেন। যদিও প্রাথমিকভাবে তার মোবাইল ফোন সংকেত তামিলনাড়ু-অন্ধ্র প্রদেশ সীমান্তে ট্র্যাক করা হয়েছিল। তবে তিনি তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং কেরালার কোচিতে যাওয়া আসার মধ্যে থাকেন।

কারনান চার দিন আগে কোয়েম্বাটোরতে প্রবেশ করেন এবং কোয়েম্বাটোর সাইবার ক্রাইম সেল তার মোবাইল ফোন সংকেতের সন্ধান পায়। সর্বশেষ মঙ্গলবার(২০ জুন) সন্ধ্যা ৬.৩০ টায় তার সঠিক অবস্থানটি জানানো হয়। তাকে একজন আইনজীবীর সাথে পাওয়া যায়।

তাকে গ্রেপ্তারে অংশ নেয়া একজন কর্মকর্তা বলেন তিনি প্রায় আধাঘণ্টা পুলিশের সাথে অসহযোগিতা করেন। তিনি আমাদের বারবার জিজ্ঞাসা করতে থাকেন, আমরা তাকে কোন আইনের অধীনে গ্রেফতার করতে এসেছি। তিনি সাংবাদিকদের সাথে কথা না বলে আমাদের সাথে আসতে অস্বীকৃতি জানান। যখন তাকে বহনকারী গাড়ি এয়ারপোর্টের প্রাঙ্গনে প্রবেশ করে তখন দর্শকদের উদ্দেশ্যে কারনান হাত নাড়ান এবং হাসতে থাকেন বলে ঐ কর্মকর্তা জানান। 

সুপ্রিম কোর্ট কতৃক মিডিয়াতে তার বিবৃতি প্রকাশের জন্য নিষেধাজ্ঞা জারি করেছেন বলা সত্ত্বেও তিনি মিডিয়ার সঙ্গে কথা বলার চেষ্টা করতে থাকেন। গ্রেপ্তারের সময় পুলিশের তিনটি দল উপস্থিত ছিল সেখানে। তবে মাত্র তিনজন এসপি কারনানের সাথে চেন্নাই ভ্রমণ করেছিলেন। সেখান থেকে প্রথম ফ্লাইটে তাকে কলকাতায় নিয়ে যাওয়া হবে। পরিকল্পনা অনুযায়ী এখন কারনানকে প্রেসিডেন্সি কারাগারে নিয়ে যাওয়া হবে যা পশ্চিম বাংলার কারাগারগুলির মধ্যে বৃহত্তম।

এর আগে তিনি এক আইনজীবীর মাধ্যমে হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন। কিন্তু হাইকোর্ট তার জামিন আবেদন বাতিল করে আত্মসমর্পন করার নির্দেশ দেয়। ভারতের ইতিহাসে ইনি একমাত্র বিচারক যিনি দেশটির প্রধানবিচারপতির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!