• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অবশেষে ফিরলেন মুমিনুল


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ২০, ২০১৭, ০৬:৪২ পিএম
অবশেষে ফিরলেন মুমিনুল

ঢাকা: নানা তর্ক বিতর্ক আর সোমালোচনার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের স্কোয়ার্ডে জায়গা পেলেন বাংলাদেশের ব্রাডম্যান খ্যাতি পাওয়া ব্যাটসম্যান মুমিনুল হক। চোখের সংক্রামণের কারণে বাদ পড়া মোসাদ্দেক হোসেনের পরিবর্তে সুযোগ পেয়েছেন বাঁ হাতি এই টাইগার ব্যাটসম্যান। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু গণমাধ্যমের কাছে এ খবর নিশ্চিত করেছেন।

শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দল থেকে বাদ পড়েছিলেন মুমিনুল হক। তার বাদ পড়া নিয়ে চারদিক ছিল সরব। সবচেয়ে বেশি সরব সংবাদমাধ্যম। মুমিনুল ইস্যুতে সাংবাদিকদের বাউন্সার সামলাতে গিয়ে রীতিমত হিমশিম খেতে হয়েছে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনকে।

মুমিনুলকে বাদ দেওয়া নিয়ে বিতর্ক যখন তুঙ্গে, ঠিক তখনই দলে ফিরলেন মুমিনুল। ১৪ সদস্যের দলে থাকা মোসাদ্দেকের চোখের ইনজুরির কারণে দলে সুযোগ পেয়ে যান মুমিনুল। বেশ কয়েকদিন আগে চোখে ইনফেকশন ধরা দেয় মোসাদ্দেকের। যার কারণে চিকিৎসার প্রয়োজন হয় মোসাদ্দেকের।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শততম টেস্টে ৭৫ রানের ইনিংস খেলেছিলেন মোসাদ্দেক হোসেন। তবে চোখের চোটের কারণে দ্বিতীয় টেস্ট খেলতে পারবেন কিনা সেটা নিয়েও ছিল সংশয়। অন্যদিকে মুমিনুলকে টেস্ট দল থেকে বাদ দেয়ায় সামাজিক মাধ্যমে সমলোচনার ঝড় উঠে। ক্রিকেট পাড়ায় নির্বাচকদের নিয়ে সমলোচনা-আলোচনা করেন ক্রিকেট ভক্তরা।

টেস্টে মুমিনুল হকের ব্যাটিং গড় ৪৬.৮৮। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এত গড় আর কোনও ব্যাটসম্যানের নেই। ঘরের মাটিতে সেটি প্রায় ৬০-এর মতো। তিনি বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত। মুমিনুলকে টেস্ট ব্যাটসম্যানদের তকমা দিয়ে রঙিন পোশাকে ব্রাত্য করে রাখা হয়েছে। এমনকি ঘরোয়া লিগে ৫০ ওভারের ক্রিকেটে দারুণ খেলেও সুনজর পাননি। বছরে দুটি বা তিনটি টেস্ট খেলার সুযোগ পান যে ব্যাটসম্যান, তাঁর ‘সাম্প্রতিক ফর্ম’ দেখে সিদ্ধান্ত নেওয়া কতটা যৌক্তিক?

গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে প্রথম টেস্টে খেললেও দ্বিতীয় টেস্টে একাদশের বাইরে রাখা হয় তাঁকে। তবে ২০১৩ সালে টেস্ট অভিষেকের পর গতকালই প্রথম জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন তিনি। তবে মোসাদ্দেকের চোখের সমস্যা, সেটি হতে দিল না।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ স্কোয়াড: মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, সাব্বির রহমান, লিটন দাস, মুমিনুল হক, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!