• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অবশেষে বুফন-ধাঁধা কাটল মেসির


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১০:৪৮ এএম
অবশেষে বুফন-ধাঁধা কাটল মেসির

ঢাকা: ক্লাব ক্যারিয়ারে লিওনেল মেসির অর্জনের শেষ নেই। এরই মধ্যে পাঁচ শ গোল অতিক্রম করে গিয়েছেন। কিন্তু জানেন কি, এর একটি গোলও তিনি জিওনলুইজি বুফনের বিপক্ষে দিতে পারেননি। বিস্মিত হওয়ার মতোই ব্যাপার। কি এক কারণে মেসি এটা পারেননি সেটি তিনিই ভালো বলতে পারেন।

তবে আজ থেকে সেটি আর থাকছে না। অবশেষে বুফনকে যে লক্ষ্যভেদ করা গেছে। ন্যূ ক্যাম্পে তাঁর জোড়া গোলে বার্সা ৩-০ তে জয় পেয়েছে। একই সঙ্গে জুভেন্টাসের বিপক্ষে প্রতিশোধও নেওয়া হলো মেসিদের। গতবার যে ইতালির এই ক্লাবটির কাছে হেরেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হয়েছিল। সেই হিসাব চুকানোর একটা ব্যাপার ছিল কাতালানদের। সেটি তারা ভালোভাবেই চুকিয়েছে।

প্রথামার্ধে বার্সার রক্ষণকে খুব একটা পরীক্ষায় পড়তে হয়নি। ৪৫ মিনিটে মেসি-মুহূর্তের আগপর্যন্ত। মাঝমাঠের একটু পরে ডেমবেলের কাছ থেকে বল পেলেন মেসি। সেটা নিজে অনেকটা টেনে নিয়ে ডি-বক্সের সামনে এসে সুয়ারেজের সঙ্গে ‘ওয়ান-টু’ করে ঢুকে পরলেন বক্সে। বাঁ দিক থেকে তাঁর ডান দিকের পোস্টঘেঁষা গড়ানো শট আটকানো সম্ভব ছিল না বুফনের পক্ষে। অথচ ম্যাচের শুরু থেকেই সুযোগ সৃষ্টি করেছে বেশি ইতালিয়ান চ্যাম্পিয়নরা। বলের দখলে বার্সা এগিয়ে থাকলেও বারবার শটের সামনে পড়তে হয়েছে টের-স্টেগানকেই। ১৯ মিনিটে গিয়ে প্রথম শট নিতে দেখা গেছে সুয়ারেজকে। এর আগেই তিনটি গোলের সুযোগ পেয়েছে জুভেন্টাস।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে ফিরতে পারত জুভেন্টাস। ৪৭ মিনিটে সহজ সুযোগটি হাতছাড়া করেছেন পাওলো দিবালা। ৫২ মিনিটে মেসির শট পোস্টে লেগে ফিরে আসায় কিছুক্ষণের জন্য স্বস্তি পায় জুভেন্টাস। এর মাঝে ৫৪ মিনিটে ঘটে ম্যাচের মোড় ঘুড়িয়ে দেওয়া ঘটনা। পিয়ানিচ মেসিকে ফাউল করলে বাঁশি বাজান রেফারি। মেসি এতেও সন্তুষ্ট না হয়ে হলুদ কার্ডের দাবি জানিয়ে রেফারির ঘাড়ে হাত দেন। এতে হলুদ কার্ড জোটে মেসির। মিনিট খানেক পরেই নিজের ক্ষোভ অন্যভাবে প্রকাশ করলেন মেসি। ডান প্রান্ত দিয়ে একের পর এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে পাস দেন মেসি। সে বল ক্লিয়ার করতে গিয়ে রাকিটিচের পায়ে বল তুলে দেন বদলি নামা ডিফেন্ডার স্তুরারো। ২-০ ব্যবধানে এগিয়ে যায় বার্সা।

ব্যবধানটা ৩-০ হলো ৬৯ মিনিটে। মেসির আরেকটি রক্ষণ ধ্বংস করে দেওয়া দৌড়ে বুফনকে ফাঁকি দিলেন মেসি। তবে সে শট নেওয়ার সুযোগ করে দেওয়ার দায় বারজাল্লিকে নিতে হবে। মেসিকে আটকানোর কোনও চেষ্টাই দেখা যায়নি এই ডিফেন্ডারের মাঝে। এ গোলেই চ্যাম্পিয়নস লিগে ৯৯তম গোলটি হয়ে গেল মেসির।এরপরও ম্যাচে ফেরারর চেষ্টা করেছে জুভেন্টাস। কিন্তু শেষ রক্ষা হয়নি।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!