• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অবশেষে সাম্পাওলিকে অপসারণ


ক্রীড়া ডেস্ক জুলাই ১৫, ২০১৮, ০৪:৩৭ পিএম
অবশেষে সাম্পাওলিকে অপসারণ

ঢাকা : রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচের পর থেকে কোচ বিতর্ক শুরু হয়। কোচ সাম্পাওলির সঙ্গে দলের সিনিয়র খেলোয়াড়রা মোটেও মানিয়ে নিতে পারছেন না, এমন গুঞ্জন ভেসে বেড়াচ্ছিল। এমন কি তাঁর কৌশলে খুশি ছিলেন না মেসি, মাচেরানো, আগুয়েরোরা।

আর এই গুঞ্জন সত্য হয়, ক্রোয়েশিয়া বনাম আর্জেন্টিনার ম্যাচ। নিষ্প্রভু, প্রাণহীন, ব্যর্থ একটি আর্জেন্টিনাকে দেখলো ফুটবল বিশ্ব। অনেকে তো এই ম্যাচের আর্জেন্টিনার খেলা দেখে নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না। ল্যাটিন ছন্দ তো দূরের কথা, ম্যাচ জয়ের কোনো উদ্দামতা দেখতে পায়নি সমর্থকরা।

যাই হোক, দলের অন্তর্মহলে যে মহা দ্বন্দ্ব বিরাজমান তা প্রকাশ পায় আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর বক্তব্যে। ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে তিনি জানিয়েছিলেন, আসলে সে (সাম্পাওলি) কি চায়? আমরা বুঝি না। সেই জানে সে কি চায়।

এরপর থেকে কোচ অপসারণের খবর রটে আর্জেন্টিনার সংবাদমাধ্যমে। নাইজেরিয়ার বিপক্ষে বাঁচামরার ম্যাচে, দলের খেলোয়াড়রা সাম্পাওলির অধীনে খেলতে অস্বীকার জানান! তবে আর্জেন্টিনার ফুটবল সংস্থার হস্তক্ষেপে ড্রেসিং রুম শান্ত হয়।

তবে নাইজেরিয়ার সঙ্গে বিশ্বকাপের প্রথম রাউন্ডের শেষ ম্যাচে সাম্পাওলিকে তেমন সক্রিয় দেখা যায়নি। মূলত সেদিন মেসি, ম্যাচেরানোই কোচের দায়িত্ব পালন করেন। শেষ পর্যন্ত সেই ম্যাচ জিতে খেলোয়াড়রা ফের নিজেদের ভুল বুঝাবুঝির অবসান ঘটিয়ে কোচের সঙ্গে একাট্টার ঘোষণা দেন। কিন্তু বহু কষ্টে দ্বিতীয় রাউন্ডে গেলেও ফ্রান্সের সঙ্গে ৩-৪ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে আর্জেন্টিনা।    

আর্জেন্টিনা এভাবে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় সমস্ত দায় নিজের কাঁধে তুলেন নেন চিলির হয়ে কোপা আমেরিকা জয়ী কোচ সাম্পাওলি। তবে তিনি আর্জেন্টিনার কোচ থেকে কখনও সরে দাঁড়াতে চাননি। টিকে থাকার জন্য সব ধরণের ছাপাই দেন তিনি।

এরপর শুরু হলো আরেক নাটক! আর্জেন্টিনার সংবাদমাধ্যমগুলো দাবি করেন, সাম্পাওলি জাতীয় দলের কোচ থেকে সরে যুব দলে কোচ হচ্ছেন। কারণ আর্জেন্টাইন ফুটবল সংস্থার সঙ্গে মেয়াদের আগে চুক্তি ভঙ্গ হলে কোচকে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ গুনতে হবে। এই ক্ষতিপূরণ দেওয়ার মতো অর্থিক অবস্থায় নেই দেশটির ফুটবল সংস্থা।

এসব উড়ো খবরেই সাম্পাওলিকে নিয়ে ধূমজাল সৃষ্টি হয় আর্জেন্টিনায়। তবে যা রটে, তার কিছুটি যে ঘটে- এই প্রবাদের প্রমাণ মিললো আবারও। শেষ রক্ষা হয়নি কোচের।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানায়, ছাঁটাই হয়েছেন সাম্পাওলি। সঙ্গে ক্ষতিপূরণ বাবদ পাবেন ১৪ মিলিয়ন ডলার। তবে এই বিপুল অঙ্কের টাকা এক বারে পাবেন নি। সাত কিস্তিতে ২ মিলিয়ন ডলার করে এই সম্পূর্ণ অর্থ পরিশোধ করবে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন।

দেড় বছর আগে, ২০০৭ সালের মে মাসে আর্জেন্টিনার জাতীয় দলের কোচ হন তিনি। এ পর্যন্ত তাঁর নেতৃত্বে ১৯ ম্যাচ খেলেছে দলটি। হেরেছি ছয়টিতে, জিতেছে আটটিতে এবং ড্র হয়েছে পাঁচটি ম্যাচ।

সাম্পাওলির পরিবর্তে কার কাঁধে উঠছে আর্জেন্টিনাকে জাগাবার দায়িত্ব সেটি এখনও পরিস্কার করেনি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!