• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অবিলম্বে ভাসান চর প্রকল্প বাতিল করুন


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১, ২০১৭, ০৫:২৬ পিএম
অবিলম্বে ভাসান চর প্রকল্প বাতিল করুন

ঢাকা: রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসান চরে স্থানান্তরের সিদ্ধান্ত ‘আত্মঘাতী’ মন্তব্য করে বিএনপি স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ বলেছেন, সরকারকে বলব, এই প্রকল্প অবিলম্বে বাতিল করুন। কারণ এই প্রকল্প একটা আত্মঘাতী প্রকল্প। এই প্রকল্পে বাংলাদেশের মানুষের কোনো উপকার হবে না।

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে রাজধানীতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এক লক্ষ রোহিঙ্গা শরণার্থী নোয়াখালীর ভাসান চরে স্থানান্তর করতে সরকার একটি প্রকল্প নিয়ে অর্থ বরাদ্ধ করেছে। এটা সরকারের অত্যন্ত ভুল একটা সিদ্ধান্ত।

মওদুদ বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মিয়ানমারের সঙ্গে একটি চুক্তি হলেও তাদের পুনর্বাসনের এ সরকারি সিদ্ধান্তের খবরে রাখাইনে নির্যাতিত এই জনগোষ্ঠীর সদস্যরা বেশি করে বাংলাদেশমুখী হচ্ছে বলছেন মওদুদ।

তিনি বলেন, এই প্রকল্পের মানেটা কী। একদিকে বলছেন, আপনি রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য চুক্তি করেছেন মিয়ানমারের সঙ্গে। আর অন্যদিকে আপনি তাদের স্থায়ী থাকার ব্যবস্থা করে দিচ্ছেন।

রোহিঙ্গাদের মধ্যে যারা এখনো সেখানে (রাখাইন) পড়ে আছে তারা দেখবে যে, এই প্রকল্প হওয়ার পরে অনেক রোহিঙ্গা বাংলাদেশে ফিরে আসছে। কেন? তারা বুঝতে পারছে যে, বাংলাদেশে গেলে একটা স্থান পাবে।

বিএনপির এই নেতা বলেন, ‍ক্রমেই তারা তাদের দাবি জানাতে পারবে- তাদের শিক্ষা দান করতে হবে, তাদের পরিচর্যা করতে হবে, তাদের সেখানে বিদ্যুৎ দিতে হবে, তাদের সেখানে গ্যাস লাইন দিতে হবে। মএই যে বোঝা, তা বাংলাদেশ সরকার বা মানুষের বহন করা সম্ভব নয়।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল আয়োজিত এই আলোচনা সভায় রোহিঙ্গাদের ফেরতে মিয়ানমারের সঙ্গে চুক্তিকে ‘ফাঁদ’ বলে মন্তব্য করেন আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমেদ।

প্রসঙ্গত, মিয়ানমারে পুনর্বাসিত হওয়ার আগ পর্যন্ত ভাসান চরে এক লাখ রোহিঙ্গার জন্য অস্থায়ী আবাসস্থল ও দ্বীপটির নিরাপত্তায় প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে গত ২৮ নভেম্বর একনেক সভায় ২ হাজার ৩১২ কেটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয় সরকার।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!