• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অবৈধ অভিবাসী ধরতে মালয়েশিয়ায় অভিযান


প্রবাসে বাংলা ডেস্ক আগস্ট ৩১, ২০১৮, ০২:৫৫ পিএম
অবৈধ অভিবাসী ধরতে মালয়েশিয়ায় অভিযান

ঢাকা : মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীদের ধরতে মধ্যরাত থেকে ফের অভিযান শুরু করেছে দেশটির অভিবাসন বিভাগ। অবৈধ অভিবাসীদের জন্য ৩+১ (স্বেচ্ছায় আত্মসমর্পণ) কর্মসূচির সময় শেষ হয়েছে বৃহস্পতিবার।

অভিযান শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন। দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরী মোস্তাফার আলী জানান, ৩০ আগস্টের পর সময়সীমা বর্ধিত হবে না। এর আগে মালয়েশিয়া অবৈধ অভিবাসী মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

এদিকে ৩০ আগস্টের পর কেউ যদি অভিযানে আটক হয় এজন্য তাদের নিয়োগকর্তারা এবং সংশ্লিষ্ট দেশের দূতাবাসকে দায়ী করা হবে বলে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামায় একটি বিশেষ সাক্ষাতকারে মোস্তাফার আলী বলেন।

অভিবাসন সূত্রে জানা গেছে, ২০১৪ সালে শুরু করা হয়, ৩+১ প্রোগ্রাম। ১০০+৩০০ মোট ৪০০ রিঙ্গিতে একটি বিশেষ পাসের জন্য স্বতন্ত্রভাবে ফি ধার্য করে। যা তাদের বিরুদ্ধে প্রসিকিউশন ছাড়া বাড়িতে ফিরে যেতে সক্ষম হবে।

মোস্তাফার আলী বলেন, ‘ইমিগ্রেশন বিভাগ প্রায়ই স্থানীয়দের কাছ থেকে অভিযোগ পেয়ে থাকে। তিনি বলেন, যে বিদেশি অভিবাসী প্রায়ই একটি নির্দিষ্ট এলাকার ‘উপনিবেশ’ করে, বিশেষত আবাসিক এলাকায়, যা স্থানীয়দের অস্বস্তিকরতা এবং সংক্রামক রোগের বিস্তার হতে পারে।

তিনি বলেন, সুতরাং, এই বিদেশিদের আধিক্য নিয়ন্ত্রণ কার্যকর করার জন্য কঠোর প্রয়োগ করা আবশ্যক। এখন পর্যন্ত মালয়েশিয়াতে ৮ লাখ ৪০ হাজার অবৈধ অভিবাসীর মধ্যে এ বছর আত্মসমর্পণ করেছে ১৪৮,৭৭৪ জন। তবে এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা জানা যায়নি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!