• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অবৈধ দখল থেকে ডিএনসিসি’র ৩৭ একর জমি উদ্ধার


নিজস্ব প্রতিবেদক জুলাই ৮, ২০১৭, ০৬:০৬ পিএম
অবৈধ দখল থেকে ডিএনসিসি’র ৩৭ একর জমি উদ্ধার

ঢাকা: বেড়িবাঁধের উপর অবস্থিত গাবতলী-সদরঘাট সংযোগকারী সড়কের দু’পাশে প্রায় ৩৭ একর জমি অবৈধ দখল থেকে উদ্ধার করল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)-এর ভ্রাম্যমাণ আদালত। গত ৭ জুলাই ও শনিবার (৮ জুলাই) এ দু’দিনের অভিযানে এই জমি উদ্ধার হয়। ১৯৮৯ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড তৎকালীন ডিসিসি-কে ৫২ একর জমির মালিকানা হস্তান্তর করে। এরপর দীর্ঘ সময় এই জমিটি বিভিন্ন প্রতিষ্ঠান অবৈধভাবে দখল করে রাখে। গত কয়েক মাস আগে ডিএনসিসি’র সম্পত্তি বিভাগ জমিটি উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করে। সে অনুযায়ী মাপজোখের মাধ্যমে সীমানা চিহ্নিত করা হয়।

ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ারের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত গত ৭ জুলাই গাবতলী-সদরঘাট সংযোগ সড়কের রামচন্দ্রপুর স্লুইসগেট এলাকা থেকে উচ্ছেদ অভিযান শুরু করে। প্রথম দিনের অভিযানে প্রায় ১২ একর জমি উদ্ধার হয়। আজকের অভিযানে আরও প্রায় ২৫ একর জমি উদ্ধার করা হয়। এ নিয়ে দু’দিনের অভিযানের ফলে রামচন্দ্রপুর স্লুইসগেট এলাকা থেকে ঢাকা-আরিচা রোড সংলগ্ন ইট-বালু-পাথরের আড়ৎ পর্যন্ত বিস্তৃত ৫২ একর অবৈধ দখলকৃত জমির মধ্যে প্রায় ৩৭ একর জমি উদ্ধার করা সম্ভব হল। দু’দিনের উচ্ছেদ অভিযানে প্রায় ৫ শত অস্থায়ী টিনশেড স্থাপনা, ৫০ টি স্থায়ী দোকানঘর, ইট-বালুর আড়ৎ, সীমানা প্রাচিরসহ টায়ারপট্টি উচ্ছেদ করা হয়। অবশিষ্ট জমি উদ্ধার হলে এ স্থানে একটি অ্যাসফল্ট প্লান্ট এবং কেন্দ্রীয় পরিবহন ওয়ার্কশপ নির্মাণের পরিকল্পনা রয়েছে।

উচ্ছেদ অভিযানকালে ডিএনসিসি’র প্রধান প্রকৌশলী ব্রি. জেনারেল মো. সাঈদ আনোয়ারুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, মহাব্যবস্থাপক (পরিবহন) লে. কর্নেল এম এম সাবের সুলতান, অঞ্চল ৪-এর নির্বাহী কর্মকর্তা গুল্লাল সিংহ, অঞ্চল ৪ এর নির্বাহী প্রকৌশলী সাইদুর রহমান, ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মফিজুর রহমান, ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবাশ্বের চৌধুরী, ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আবুল হোসেনসহ ডিএনসিসি’র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!