• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

অবৈধ বাংলাদেশি: ৯০ দিনেই ছাড়তে হবে সৌদি


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২০, ২০১৭, ০৬:০১ পিএম
অবৈধ বাংলাদেশি: ৯০ দিনেই ছাড়তে হবে সৌদি

ঢাকা: সৌদি আরবে অবৈধভাবে বসবাসকৃত বাংলাদেশিদের ফিরে আসতে হচ্ছে। এজন্য তারা সর্বোচ্চ ৯০ দিন সময় পেয়েছে। এই সময়ের মধ্যে বিনা শাস্তিতে দেশে ফিরে আসতে পারবে। নইলে পরবর্তীতে তাদের সৌদি আরবের আইনে বিচার করা হবে।

১৯ মার্চ সৌদি সরকার এই ঘোষণা দিয়েছে।

এর ফলে দেশটিতে থাকা লাখো বাংলাদেশিকে ফিরতে হবে। গত বছর শেষে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স কমে গিয়েছে। তারপরে এই বিশাল সংখ্যার প্রবাসী দেশে ফিরে আসলে রেমিটেন্সে প্রভাব পড়বে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশিষ্টরা।

সৌদি আরবের সংবাদমাধ্যম সৌদি গেজেটের এক খবরে বলা হয়, সৌদি আরবের উপ-প্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন করে তিন মাসের এই ‘সাধারণ ক্ষমার’ ঘোষণা দেন। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও যারা অবৈধভাবে সৌদি আরবে রয়েছেন, তারা বিনা শাস্তিতে নিজ দেশে ফিরতে ৯০ দিনের সুযোগ পাবেন।  

প্রিন্স মুহাম্মদ বিন নায়িফ বলেছেন, বসবাসের অনুমতি (ইকামা) ছাড়াই অবস্থান, অনুমতি ছাড়াই কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মত অপরাধের ক্ষেত্রে আগামী ২৯ মার্চ থেকে এই সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। যারা এই সুযোগ নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেয়া হবে। এমনকি ভবিষ্যতে কাজ নিয়ে আবারও বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।

সৌদি আরবের নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেওয়া হয়, যাতে ওই ব্যক্তি ভবিষ্যতে আর সৌদি আরবে কাজের জন্য আসতে না পারেন। কিন্তু সাধারণ ঘোষণার সুবিধা নেয়া ব্যক্তিরা ভবিষ্যতে ফের সৌদি আরবে প্রবেশ করতে পারবেন ভিসা নিয়ে।

তিন মাসের এই সাধারণ ক্ষমার সুযোগ যারা নেবেন, তাদের আঙুলের ছাপ নেওয়া হবে না বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি। সৌদি গেজেট জানিয়েছে, দুই বছর আগে সৌদি সরকার ইকামা পরিবর্তনের যে সুযোগ দিয়েছিল, তারই ধারাবাহিকতায় এবারের এ ‘নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচি।

সৌদি গেজেটের তথ্য অনুযায়ী, বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী কাজ করছেন গৃহকর্মী হিসেবে। এ হিসাবে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!