• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অভিনেত্রী দিতির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ


বিনোদন প্রতিবেদক মার্চ ২০, ২০১৮, ০৭:০৬ পিএম
অভিনেত্রী দিতির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা: ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পারভীন সুলতানা দিতির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। দীর্ঘ তিন মাস ক্যানসারের চিকিৎসার পর ভারতের মাদ্রাজ ইনস্টিটিউট অব অর্থোপেডিকস অ্যান্ড ট্রমাটোলজি (এমআইওটি) হাসপাতাল থেকে ২০১৫ সালের ৮ জানুয়ারি অসুস্থতা নিয়েই দেশে ফিরেছিলেন অভিনেত্রী দিতি। ওই দিনই তাঁকে ভর্তি করানো হয় গুলশানের ইউনাইটেড হাসপাতালে। ২০১৬ সালের ২০ মার্চ তিনি এই হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

প্রয়াত এ অভিনেত্রীর মৃত্যুবার্ষিকীতে শিল্পী সমিতির উদ্যোগে এফডিসিতে স্মরণসভার আয়োজন করা হয়। এছাড়া বাদ আসর দোয়া মাহফিল আয়োজন করা হয়। দিতির পরিবারের পক্ষ থেকেও নানা আয়োজন করা হয়েছে।

শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান গণমাধ্যমকে বলেন, দিতি আপা অনেক গুণী একজন শিল্পী ছিলেন। এত তাড়াতাড়ি তিনি চলে যাবেন, তা আগে ভাবিনি। আপাকে প্রাণভরে স্মরণ করি। মন থেকে দোয়া করি তিনি যেন জান্নাতবাসী হোন। আপনারা সবাই আপার জন্য দোয়া করবেন।

 

এদিকে প্রিয় অভিনেত্রীর মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধায় স্মরণ করছেন অভিনয়শিল্পীরাও। অনেকে ফেসবুকে নানা স্মৃতিচারণ করছেন। দিতির সঙ্গে কিছু ছবি শেয়ার করে জয়া আহসান লিখেছেন, ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়। সত্যিই তাই। দিতি আপু, তুমি আছো আমাদের হৃদ মাঝারে। তোমাকে ভুলিনি। ভুলবনা। অনন্ত ভালোবাসা তোমার জন্য।

১৯৬৫ সালের ৩১ মার্চ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই গান ও অভিনয়ের প্রতি দিতির ছিল দুনির্বার আকর্ষণ। সেই সূত্রেই ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে দিতির সম্পৃক্ততা ঘটে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। কিন্তু ছবিটি শেষ পর্যন্ত মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল ‘আমিই ওস্তাদ’। ছবিটি পরিচালনা করেছিলেন আজমল হুদা মিঠু। এরপর দিতি প্রায় দুই শতাধিক ছবিতে কাজ করেছেন।

সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ ছবিতে দিতি আলমগীরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। এই ছবিতেই অভিনয় করে দিতি প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার অভিনিত ছবির মধ্যে উল্লেখযোগ্য হলো হীরামতি, দুই জীবন, ভাই বন্ধু, উছিলা, লেডি ইন্সপেক্টর, খুনের বদলা, আজকের হাঙ্গামা, স্নেহের প্রতিদান, শেষ উপহার, চরম আঘাত, কালিয়া, স্বামী-স্ত্রী, মেঘের কোলে রোদ ও জোনাকির আলো। চলচ্চিত্রের পাশাপাশি দিতি বেশ কিছু নাটকেও অভিনয় করেছিলেন।

দীর্ঘ ক্যারিয়ারে দিতি আকাশ ছোঁয়া জনপ্রিয়তা পেয়েছিলেন ইলিয়াস কাঞ্চনের সঙ্গে জুটি বেঁধে। ব্যক্তি জীবনে তিনি ভালোবেসে বিয়ে করেছিলেন চিত্রনায়ক সোহলে চৌধুরীকে। সেই সংসারে দীপ্ত নামের এক ছেলে ও লামিয়া নামের এক মেয়ে রয়েছে দিতির।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!