• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অভিনেত্রী সুমিতা সান্যাল আর নেই


বিনোদন ডেস্ক জুলাই ১০, ২০১৭, ০২:৪৫ এএম
অভিনেত্রী সুমিতা সান্যাল আর নেই

ঢাকা: অভিনেত্রী সুমিতা সান্যাল আর নেই। রোববার (৯ জুলাই) সকালে লেক গার্ডেন্সের বাড়িতে জীবনাবসান ঘটে এই অভিনেত্রীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন।

তিন দশক ধরে টলিউডে ও বলিউডে চুটিয়ে অভিনয় করেছিলেন এই দাপুটে অভিনেত্রী। অভিনয়ের দক্ষতা প্রমাণ করতে যে একটি দৃশ্যই যথেষ্ট তা ‘নায়ক’ ছবিতে সুমিতা সান্যাল প্রমাণ করে দিয়েছিলেন।

১৯৪৫ সালে দার্জিলিংয়ে জন্মগ্রহণ করেন মঞ্জুলা সান্যাল। ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’ ছবির হাত ধরে বাংলা ছবির জগতে পা রাখেন মঞ্জুলা। তবে তার নামটা পছন্দ হয়নি পরিচালক বিভুতি লাহার। তাই তার নাম পরিবর্তন করে নাম রাখেন সুচরিতা। পরবর্তীকালে সেই নামকে ফের পরিবর্তন করেন পরিচালক কণক মুখোপাধ্যায়। তার নামকরণ করা হয় সুমিতা। আর এই নামেই বলিউড থেকে টলিউডে জনপ্রিয়তা পান সুমিতা সান্যাল।

লীলা দেশাই তার পরিচয় করিয়ে দিয়েছিলেন অগ্রদূতের সঙ্গে। এরপর ১৯৬০ থেকে প্রায় ৩৪টি বাংলা ছবি ও ৫টি হিন্দি ছবিতে অভিনয় করেন সুমিতা দেবী। তারই মধ্যে উল্লেখযোগ্য ‘কুহেলি’, ‘সাগিনা মাহাতো’, ‘নায়ক’, ‘আনন্দ’। ‘সাগিনা মাহাতো’ ছবিতে তাকে দেখা গিয়েছিল দিলীপ কুমারের বিপরীতে, ‘কুহেলি’-তে অভিনয় করেছিলেন সুপারস্টার বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে। এছাড়াও পরিচালক সত্যজিৎ রায়ের ছবিতেও অভিনয় করেছেন সুমিতা সান্যাল।

‘নায়ক’ ছবিতে একটি দৃশ্যেই উত্তম কুমারের বিপরীতে তিনি বুঝিয়ে দিয়েছেন তার অভিনয়ের দক্ষতা। হিন্দি ছবির মধ্যে উল্লেখযোগ্য ‘গুড্ডি’, ‘আনন্দ’। যেখানে একইসঙ্গে অমিতাভ বচ্চনের সঙ্গেও স্ক্রিন শেয়ার করেছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!