• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

অভিবাসীদের মাত্র দশমিক ৪৭ ভাগ উত্তরবঙ্গের


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী নভেম্বর ২৫, ২০১৬, ০১:৪৩ পিএম
অভিবাসীদের মাত্র দশমিক ৪৭ ভাগ উত্তরবঙ্গের

রাজশাহী: পৃথিবীর ১৫৪টি দেশে বাংলাদেশের এক কোটি ২০ লাখ কর্মী ছড়িয়ে আছে। এসব অভিবাসীরা প্রতিবছর বিলয়ন টাকা পাঠিয়ে থাকে। ২০১৫ সালে প্রায় এক লাখ ২২ হাজার ৪৮০ কোটি টাকা পাঠিয়েছে তারা। সারাদেশ থেকে এসব শ্রমিক বিদেশে গিয়ে আয় করলেও উত্তরাঞ্চলের অভিবাসীর সংখ্যা খুব কম। এক কোটি ২০ লাখ কর্মীর মধ্যে উত্তরাঞ্চলের ১৬ জেলা থেকে বিদেশ যাওয়া কর্মীর হার অনেক কম। শতকরা হিসেবে মোট শ্রমিকের দশমিক ৪৭ ভাগ উত্তরাঞ্চলের জেলাগুলো থেকে বিদেশে আছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় নগরীর সিঅ্যান্ডবি মোড়ের একটি রেঁস্তোরায় অভিবাসীদের অধিকার বিষয়ক বিভাগীয় কর্মশালা ও পরামর্শ সভায় অতিথিরা এসব তথ্য দেন। বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরামের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।   

সভায় প্রধান অতিথি ছিলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ। সভাপতিত্ব করেন, রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান। বিশেষ অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন। স্বাগত বক্তব্য দেন, সাবেক অতিরিক্ত সচিব বিট্রিশ কাউন্সিল পরিচালিত প্রোকাশ প্রোগ্রামের ডেপুটি টিম লিডার শওকত আরী ওয়ারেসি এবং অভিবাসী অধিকার ফোরামের চেয়ারম্যান নাজমুল আহসান।  প্রেজেন্টেশনরে ওপর বক্তব্য দেন, ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের পরিচালক জাসিয়া খাতুন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন, রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র তাহেরা খাতুন মিলি, এসইউএস এর নির্বাহী পরিচালক আনোয়ার হোসেন ও প্রোকাশ প্রোগ্রামের আইপিবি ম্যানেজার গর্ভান্যান্স বিশেষজ্ঞ তানভীর মাহমুদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন, ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক।

প্রধান অতিথি জাবেদ আহমেদ বলেন, বিদেশে কাজ করা দেড় লাখ নারী শ্রমিক প্রধানত কয়েকধরনের সমস্যায় ভুগে। এদের বেশিরভাগ কাজ করে মধ্যপ্রাচ্যে। বিদেশে গিয়ে ফেরত আসার পিছনে অনেক ধরনের প্রবণতা কাজ করে। যাদের মধ্যে সত্যিকার অর্থেই এক ভাগ রয়েছে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার। এক ভাগ বিদেশে গিয়ে দেশে রেখে যাওয়া সন্তানদের জন্য ইমোশনাল হয়ে যান; এক ভাগ আছে, নিষেধ থাকা সত্ত্বেও অসুস্থ শরীর নিয়ে বিদেশে কাজ করার যান, আরেক ভাগের মধ্যে পড়েন কম বয়সি ও বেশি বয়সিরা। নিয়ম হচ্ছে, ২৫ থেকে ৪৫ বছরের মধ্যের নারীরা শুধুমাত্র দেশের বাইরে কাজ করতে যেতে পারবেন। কিন্তু অনেকে এই নিয়মের তোয়াক্কা না করে বিদেশে গিয়ে সমস্যায় ভোগেন।

রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান জানান, উত্তরাঞ্চলের ১৬টি জেলা থেকে বিদেশে থাকা শ্রমিকের সংখ্যা খুব কম। দেশের বাইরে যতো শ্রমিক আছে তার মাত্র দশমিক ৪৭ ভাগ শ্রমিক এ অঞ্চলের।

এ অঞ্চল থেকে আরো বেশি কর্মী বিদেশে পাঠানোর জন্য তিনি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদের দৃষ্টি আকর্ষণ করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!