• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অর্থ পাচার বিরোধী সংস্থার কো-চেয়ার হলো বাংলাদেশ


জ্যেষ্ঠ প্রতিবেদক জুলাই ২৫, ২০১৭, ১১:১৯ পিএম
অর্থ পাচার বিরোধী সংস্থার কো-চেয়ার হলো বাংলাদেশ

ঢাকা: এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিংয়ের (এপিজি) কো-চেয়ার এবং স্টিয়ারিং গ্রুপের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এপিজি সংস্থাটি এশিয়া ভিত্তিক দেশগুলোতে অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন তথ্য নিয়ে কাজ করে। নৈতিকভাবে এ দুটি কাজের বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রতি বছর এশিয়ার দেশগুলো থেকে কী পরিমাণ অর্থ পাচার হচ্ছে তার একটি পরিসংখ্যান প্রকাশ করে থাকে।

কো-চেয়ার নির্বাচিত হওয়ার তথ্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে মঙ্গলবার(২৫ জুলাই)। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, সম্প্রতি মুদ্রাপাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের এই বৈশ্বিক সংস্থাটির ২০তম বার্ষিক সভায় বাংলাদেশকে আগামী দুই বছরের জন্য কো-চেয়ার নির্বাচন করা হয়।

এপিজির স্থায়ী কো-চেয়ার অস্ট্রেলিয়ার পাশাপাশি ২০২০ সালের জুন পর্যন্ত বাংলাদেশ এ দায়িত্বে থাকবে। একইসঙ্গে ২০২১ সালের জুন পর্যন্ত এপিজির স্টিয়ারিং গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ। গত ১৭-২১ জুলাই শ্রীলংকার রাজধানী কলম্বোতে এপিজির বার্ষিক সভা অনুষ্ঠিত হয়।

অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণকারী সংস্থা ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের (এফএটিএফ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক সংস্থা হিসেবে এপিজিকে প্রতিষ্ঠা করা হয়েছে। ১৯৯৭ সালে প্রতিষ্ঠাকাল থেকেই এপিজির কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত বাংলাদেশ। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সরকারের পক্ষে এপিজির প্রাইমারি কন্ট্যাক্ট পয়েন্ট হিসেবে কাজ করে।

বাংলাদেশ এপিজির বিভিন্ন ওয়ার্কিং গ্রুপ ও এক্সপার্ট গ্রুপে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। একইসঙ্গে আঞ্চলিক পর্যায়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে সংস্থাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। উল্লেখ্য, এপিজির সদস্য দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং ইন্দোনেশিয়া।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!