• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অর্থনীতিতে নোবেল পেলেন হার্ট ও হলস্ট্রম


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১০, ২০১৬, ০৬:৫২ পিএম
অর্থনীতিতে নোবেল পেলেন হার্ট ও হলস্ট্রম

বাজার অর্থনীতির চুক্তিবিষয়ক তত্ত্ব দিয়ে এ বছরে অর্থনীতিতে নোবেল পেয়েছেন বৃটেন ও ফিনল্যান্ড বংশোদ্ভূত দুই মার্কিন অর্থনীতিবিদ। তারা হলেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অলিভার হার্ট ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বেংকট হলস্ট্রম। 

বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসির খবরে বলা হয়, আজ দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে নোবেলজয়ী এই দুজনের নাম ঘোষণা করেছে। একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, আধুনিক অর্থনীতি দাঁড়িয়ে রয়েছে অসংখ্য চুক্তির (কন্ট্রাক্ট) ওপর ভিত্তি করে। 

বাস্তব জীবনের চুক্তি ও প্রতিষ্ঠান এবং একইসঙ্গে চুক্তিপত্রের সম্ভাব্য ফাঁকফোকড় বুঝার জন্য হার্ট ও হলস্ট্রম অত্যন্ত মূল্যবান নতুন তাত্ত্বিক উপকরণ উদ্ভাবন করেছেন। তারা কেবল তত্ত্ব উদ্ভাবনই নয়, গত কয়েক দশক ধরে এর প্রয়োগ নিয়েও গবেষণা করেছেন। 

ঋণখেলাপি আইন থেকে শুরু করে রাজনৈতিক সংবিধানের মতো বিভিন্ন ক্ষেত্রে নীতিমালা প্রণয়নে এই দুই অর্থনীতিবিদের বিশ্লেষণ যথোপযুক্ত চুক্তির ভিত্তিভূমি তৈরি করে দেয়। আর এই অবদানের জন্যই হার্ট ও হলস্ট্রমকে অর্থনীতিতে নোবেল দেয়া হয়েছে বলে জানিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি। 

পুরস্কার হিসেবে এ দুজন অর্থনীতিবিদ লাভ করবেন ৮০ লাখ সুইডিশ ক্রাউন বা প্রায় ৯ লাখ ২৮ হাজার মার্কিন ডলার। এ নিয়ে এ বছরে পাঁচশি শাখায় নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। 

এর আগে এ বছরে চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান ও শান্তিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। আগামী ১৩ই অক্টোবর শেষ শাখা হিসেবে সাহিত্যে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!