• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অর্থের মোহে চীনের এক গ্রামে তালাকের হিড়িক


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৪, ২০১৭, ০৮:৫৮ পিএম
অর্থের মোহে চীনের এক গ্রামে তালাকের হিড়িক

ঢাকা: চীনের পূর্বাঞ্চলের একটি গ্রামে হঠাৎ করেই তালাক বেড়ে গিয়েছে। বৃদ্ধ বয়সে এসে নিচ্ছেন বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত। গত কয়েক দিনে এ সংখ্যা দাঁড়িয়েছে ১৬০ জনেরও বেশিতে।

দেশটির জিয়াংসু প্রদেশের জিয়াংবেই গ্রামে উচ্চ প্রযুক্তির একটি উন্নয়ন এলাকা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেজন্য ঠিক করা জায়গা থেকে বসত-বাড়ি সরিয়ে ফেলতে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় জনগণকে। বিনিময়ে ক্ষতিপূরণ দিতে চেয়েছে সরকার। কিন্তু বেশি ক্ষতিপূরণ নিতে তালাকের মতো কঠিন সিদ্ধান্ত নিচ্ছে পরিবারগুলো।

বসবাসরত স্থানীয় জনগণ জানিয়েছেন, প্রতি দম্পত্তিকে ক্ষতিপূরণ বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ ও বাড়ি দেয়া হবে। কিন্তু বিবাহ বিচ্ছেদ করে এককভাবে বাড়ি ধ্বংসের জন্য ক্ষতিপূরণ দাবি করলে তারা দুটি নতুন বাড়ি এবং আরও অন্তত ১৯ হাজার ডলার নগদ পাবে। চীনা ওই দম্পতিদের মধ্যে কারও কারও বয়স ৮০ বছরের ওপরে। তবে, ক্ষতি পূরেণ নিয়ে ফের একসঙ্গে বাস করার পরিকল্পনা করেছেন তারা।

এলাকাটিতে প্রজন্মের পর প্রজন্ম ধরে বাস করে আসা পরিবারগুলো বাধ্য হয়েই স্থানীয় সরকারের দেওয়া নতুন হাউজিং এ সরে যেতে বাধ্য হয়েছে।

প্রতিটি দম্পতিই ২২ স্কয়ার মিটারের বাড়ি পাচ্ছে।  কিন্তু ওই পরিবারগুলো হিসাব করে দেখেছে, তারা আদালতের মাধ্যমে বিবাহ বিচ্ছেদের পদক্ষেপ নিলে আরো ৭০ স্কয়ার মিটারের সম্পত্তি দাবি করাসহ নগদ অর্থের ক্ষতিপূরণ পাবে।

এজন্য সংসার ভেঙে সিঙ্গেল ফাদার ও সিঙ্গেল মাদার হিসেবে পরিবার দেখিয়ে আলাদা আলাদভাবে ক্ষতিপূরণ দাবি করছেন তারা। চীনের গণমাধ্যমগুলো জানায়, একটি ল ফার্ম দম্পতিদের বিবাহবিচ্ছেদের ব্যবস্থা করে দেওয়ার জন্য ২ হাজার ডলারের বেশি অর্থ নিচ্ছে।

তবে দম্পতিরা আসলেই বাড়তি ক্ষতিপূরণ পাবেন কিনা তা স্পষ্ট জানা যায়নি। কর্মকর্তারা বলছেন, আইনের ফাঁকফোকর আছে সেটি তারা জানেন। তবে ক্ষতিপূরণের বিষয়টি পরিবর্তন হবে কিনা তা জনেন না।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!