• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অর্ধ কোটির টার্গেট আওয়ামী লীগের


বিশেষ প্রতিনিধি আগস্ট ৪, ২০১৭, ০২:৫২ পিএম
অর্ধ কোটির টার্গেট আওয়ামী লীগের

ঢাকা: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন সদস্য সংগ্রহ অভিযানে নেমেছে আওয়ামী লীগ। এবার নতুন ৫০ লাখ সদস্য সংগ্রহের টার্গেট নিয়ে তৎপরতা শুরু করেছে ক্ষমতাসীনরা।

টার্গেট পূরণে প্রতিটি ওয়ার্ডভিত্তিক কার্যক্রম পরিচালনা করছে তারা। সদস্য অন্তর্ভুক্তির ক্ষেত্রে স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী, হত্যাকারী, শিশু ও নারী নির্যাতনকারী, এমনকি তাদের পরিবারের সদস্যরাও যাতে দলে ভিড়তে না পারে সেদিকে বিশেষ নজর রাখা হচ্ছে।

নতুন সদস্য সংগ্রহের পাশাপাশি পুরনো সদস্য নবায়ন কার্যক্রমও অব্যাহত রয়েছে। তবে সদস্যপদ নবায়নের চেয়ে নতুন সদস্য সংগ্রহকে অগ্রাধিকার দেয়া হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের অন্যতম মুখপাত্র ড. হাছান মাহমুদ বলেন, সারা দেশের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে ব্যাপকভাবে নতুন সদস্য সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। কোনো কোনো জেলায় কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম শুরু হয়েছে।

আবার কোনো কোনো জেলায় অনানুষ্ঠানিকভাবে স্থানীয় নেতারা কার্যক্রম শুরু করেছেন। কমপক্ষে ৫০ লাখ নতুন সদস্য করার টার্গেট নিয়ে কার্যক্রম চলছে। তিনি বলেন, এ জন্য নির্দিষ্ট কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি। এটা চলমান প্রক্রিয়া।

সদস্যপদ নবায়নের চেয়ে নতুন সদস্য সংগ্রহ করার বিষয়ে সাধারণত অগ্রাধিকার দেয়া হয়। সারা দেশে এই কার্যক্রম ব্যাপক সাড়া ফেলেছে।

দলীয় সূত্র জানায়, গত ২০ মে গণভবনে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় নতুন সদস্য সংগ্রহ ও পুরনো সদস্যপদ নবায়ন কার্যক্রম উদ্বোধন করেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেদের সদস্যপদ নবায়ন করেন।

এ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের শিক্ষক এ জে এম শফিউল আলম ভূঁইয়া ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফারজানা বেগম ক্ষমতাসীন দলের নতুন সদস্য হন। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুসারে, নির্দিষ্ট হারে চাঁদা দিয়ে প্রতি তিন বছর অন্তর অন্তর দলের সদস্যপদ নবায়ন করতে হয়।

আর নতুন সদস্য সংগ্রহ অভিযানও সময়-সময় করা হয়। সর্বশেষ ২০১০ সালে সদস্য সংগ্রহ অভিযান শুরু হয়েছিল। কিন্তু ওই সময় এ কার্যক্রম বেশি দিন চলেনি। এখন নতুন করে কার্যক্রম শুরু হওয়ার পর দেশের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে নতুন সদস্য সংগ্রহে মাঠে নেমেছেন নেতারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দলের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে প্রায় ৩০টি জেলা নতুন সদস্য সংগ্রহের জন্য বই সংগ্রহ করেছে। প্রতিটি ওয়ার্ডের জন্য ১০০ পৃষ্ঠার পাঁচটি সদস্য বই বরাদ্দ রয়েছে। তবে এলাকার জনসংখ্যা বিবেচনায় কম বেশি বই সংগ্রহ করার অনুমতি রয়েছে।

মহানগরের অন্তর্ভুক্ত প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে দুই শতাধিক নতুন সদস্য সংগ্রহের টার্গেট রয়েছে। কেন্দ্রীয় নেতারা জেলা-উপজেলায় এসব কার্যক্রম উদ্বোধন করে নেতা-কর্মীদের মধ্যে সাড়া ফেলার চেষ্টা করছেন।

ইতোমধ্যে গত ২৭ জুলাই বরিশাল ও পটুয়াখালী জেলায় সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় নতুন সদস্য সংগ্রহ ও সদস্য পদ নবায়ন কার্যক্রম উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

গত ৩০ জুলাই নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সদস্য সংগ্রহ অভিযান কার্যক্রমের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, আওয়ামী লীগ একটি পুরনো ঐতিহ্যবাহী দল। সম্মেলনের পরে আমাদের সাংগঠনিক কর্মসূচির আওতায় নতুন সদস্য সংগ্রহ ও সদস্য পদ নবায়নের জন্য আমাদের নেত্রী দিকনির্দেশনা দিয়েছেন। সেই অনুযায়ী কাজ চলছে।

তিনি বলেন, আমরা এর মাধ্যমে দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধি করতে চাই এবং আমাদের দলকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে চাই। এই কর্মসূচির মাধ্যমে যাতে আরো দক্ষ ও যোগ্য লোক বেরিয়ে আসে সেই চেষ্টা অব্যাহত থাকবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!