• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অলিম্পিক ডে উদযাপনে বিওএ’র নানা কর্মসূচি


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২৬, ২০১৭, ০৫:৩৩ পিএম
অলিম্পিক ডে উদযাপনে বিওএ’র নানা কর্মসূচি

ঢাকা: ক্রীড়ার মাধ্যমে বিশ্বব্যাপী সৌহাদ্য প্রতিষ্ঠা ও মানব কল্যানের জন্য ১৮৯৪ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। অলিম্পিক আন্দোলনের কার্যক্রমকে আরও বেগবান করার লক্ষ্যে ১৯৭৮ সাল থেকে প্রতি বছর ২৩ জুন বিশ্বব্যাপী অলিম্পিক ডে-রান পালন করা হয়। তারই ধারাবাহিকতায় আগামী ২৮ জুলাই ঢাকাসহ সারা দেশে অলিম্পিক ডে রান পালনে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ)।

যদিও অলিম্পিক ডে দিবসটি হচ্ছে ২৩ জুন। তবে এবছর ২৩ জুন পবিত্র রমজান ও ঈদের কারণে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) অনুমোদনক্রমে বিওএর কার্যনিবার্হী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৮ জুলাই অলিম্পিক ডে উদযাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। কেন্দ্রীয়ভাবে বিওএ ২৮ ও ২৯ জুলাই বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে অলিম্পিক ডে উদযাপন করবে।

কর্মসূচির মধ্যে রয়েছে ২৮ জুলাই সকাল ৭টায় রমনা টেনিস কমপ্লেক্স থেকে একটি র‌্যালি বের করা হবে। এতে অংশ নেবেন সর্বস্তরের মানুষ। তাদের সার্টিফিকেট দেবে বিওএ। ডে রনের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। ডে-রান শেষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অভ্যন্তরে আর্মি অর্কেস্ট্রা দলের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে।

২৯ জুলাই সকাল ১১টায় চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। বিকেল ৪টায় বিওএ অডিটোরিয়ামে এক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিওএ-র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। সেমিনার শেষে প্রথমবারের মত বিওএ কর্তৃক প্রকাশিত ‘খেলার মেলা অলিম্পিক’ বইটির মোড়ক উন্মোচন করা হবে। বইটির পরিচিতি উপস্থাপন এবং আলোচক জনাব মো. মাহ্ফুজুর রহমান সিদ্দিকী, মোড়ক উন্মোচন করবেন বিশিষ্ট প্রবীণ ক্রীড়া সাংবাদিক মুহাম্মদ কামরুজ্জামান। প্রধান অতিথি থাকবেন বিওএর মহাসচিব সৈয়দ শাহেদ রেজা উপস্থিত থাকবেন। অলিম্পিক ডে আয়োজনের জন্য সম্ভাব্য ব্যয়ের পরিমাণ ৩৯ লাখ ত্রিশ হাজার টাকা।

ডে-রান শেষে সকাল ১০টা থেকে শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে ঢাকা মহানগরীর বিভিন্ন স্কুলের শিশু-কিশোরদের অংশগ্রহণে বিভিন্ন বয়সভিত্তিক ও বিষয়ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। এছাড়া বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অভ্যন্তরে সকাল ৮টা-বেলা ১২টা পর্যন্ত রক্তদান কর্মসূচী অনুষ্ঠিত হবে।

অলিম্পিক ডে উদযাপনের লক্ষ্যে বিওএ-র উপ-মহাসচিব আশিকুর রহমান মিকুকে চেয়ারম্যান, উপ-মহাসচিব নজীব আহমেদকে কো-চেয়ারম্যান এবং উপ-মহাসচিব আসাদুজ্জামান কোহিনুরকে সদস্য-সচিব মনোনীত করে ৪৮ সদস্য বিশিষ্ট একটি সাংগঠনিক কমিটি এবং ১০টি উপ-কমিটি গঠন করা হয়েছে।

কেন্দ্রীয়ভাবে ঢাকায় ডে-রান আয়োজনের পাশাপাশি দেশের সব জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থায় একই দিনে জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার তত্বাবধানে অলিম্পিক ডে উদযাপন উপলক্ষে ডে-রানের আয়োজন করা হবে। এ উপলক্ষ্যে বিওএ থেকে প্রতিটি জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থাকে ১০ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ডাচ বাংলা অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা অলিম্পিক ডে ২০১৭ আয়োজনের বিস্তারিত কর্মসূচী সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিওএ’র সহ-সভাপতি মাহাবুব আরা গিনি, উপ-মহাসচিব ও অলিম্পিক ডে সাংগঠনিক কমিটির চেয়ারম্যান আশিকুর রহমান মিকু, বিওএ’র উপ-মহাসচিব ও অলিম্পিক ডে সাংগঠনিক কমিটির সদস্য-সচিব আসাদুজ্জামান কোহিনুর, বিওএ’র কোষাধ্যক্ষ ও অলিম্পিক ডে মিডিয়া উপ-কমিটির আহবায়ক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!